প্রধানমন্ত্রী আরো চাপ দিতে বললেন মিয়ানমারকে

  22-10-2017 09:18AM


পিএনএস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে রোহিঙ্গা সংকট নিয়ে কথা বললেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। মিয়ানমার থেকে বিতাড়িত লাখ লাখ রোহিঙ্গার বাংলাদেশে প্রবেশ নিয়ে উদ্বেগ জানিয়ে জাতিসংঘ মহাসচিব এই বিষয়ে বাংলাদেশের প্রতি সংহতি প্রকাশ করেছেন।

সেই সঙ্গে মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান জাতিসংঘের মহাসচিব। এ সময় রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের নেওয়া বিভিন্ন পদক্ষেপের প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন তিনি।

গতকাল শনিবার রাত সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করার পর ২০ মিনিটের মতো কথা বলেন জাতিসংঘ মহাসচিব। প্রধানমন্ত্রীর প্রেস উইং এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, গুতেরেসের ফোনালাপে রোহিঙ্গাদের যেন শিগগিরই ফিরিয়ে নেওয়া হয় সে জন্য মিয়ানমারের প্রতি আরো চাপ প্রয়োগ করার জন্য জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম জানান, ফোন করার জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকটের একটি স্থায়ী সমাধানের আগ পর্যন্ত তাঁর (মহাসচিব) অব্যাহত সহযোগিতা এবং সংযুক্তি কামনা করেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এরই মধ্যে জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গাদের শান্তিপূর্ণ উপায়ে নিজ দেশে ফেরত পাঠাতে মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা শুরু করেছে।

রোহিঙ্গা সংকট সমাধানে প্রধানমন্ত্রী গত মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে দেওয়া ভাষণে যে পাঁচ দফা প্রস্তাব রেখেছেন সেগুলো যাতে বাস্তবায়িত হয় সে জন্য জাতিসংঘের মহাসচিবের সমর্থন চেয়েছেন।

তিনি গুতেরেসকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, আমি এ সমস্যার টেকসই সমাধানের লক্ষ্যে পাঁচ দফা প্রস্তাব উত্থাপন করেছি।

প্রধানমন্ত্রীর দেওয়া ওই পাঁচ দফা হলো (১) মিয়ানমারকে অবশ্যই রাখাইন রাজ্যে অবিলম্বে এবং চিরতরে নিঃশর্তভাবে সন্ত্রাস ও জাতিগত নিধন বন্ধ করতে হবে, (২) জাতিসংঘ মহাসচিব মিয়ানমারে অবিলম্বে ফ্যাক্ট ফাইন্ডিং মিশন পাঠাবে, (৩) ধর্ম ও জাতীয়তা নির্বিশেষে মিয়ানমারকে অবশ্যই সব বেসামরিক নাগরিকের সুরক্ষা নিশ্চিত করতে হবে এবং জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমারের ভেতরে (রাখাইনে) ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠা করতে হবে, (৪) বলপূর্বক তাড়িয়ে দেওয়া সব রোহিঙ্গাকে বাংলাদেশ থেকে টেকসই প্রত্যাবর্তন মিয়ানমারকে নিশ্চিত করতে হবে এবং (৫) অবিলম্বে নিঃশর্তভাবে কফি আনান কমিশনের প্রতিবেদন পুরোপুরি বাস্তবায়ন করতে হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন