রাজধানীতে শীতের হাতছানি

  23-10-2017 07:11AM

পিএনএস ডেস্ক: ‘শীতকাল কি শুরু হয়ে গেছে? কেমন যেন শীত শীত লাগছে।’ রোববার সন্ধ্যায় অফিস থেকে বাসায় ফিরেই স্ত্রী ও স্কুল পড়ুয়া তিনজনের মুখ থেকে একই প্রশ্ন শুনলেন ধানমন্ডি অরচার্ড প্লাজার রেডিমেট গার্মেন্টস ব্যবসায়ী সুলতান আহমেদ। প্রশ্ন শুনে কিছুটা অবাকই হলেন তিনি। কারণ একই প্রশ্ন তিনি মার্কেটের একাধিক দোকানদার ও রাস্তায় দেখা হওয়া এক বন্ধুর কাছ থেকেও শুনেছেন।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে সুলতান আহমেদ বলেন, আপনারা মিডিয়ার লোকেরা তো অনেক খবর রাখেন, বলেন তো আসলেই কি শীত এসে গেছে। এ প্রশ্নের উত্তর খুঁজতে আজ রাত ১০টায় আবহাওয়া অধিদফতরে যোগাযোগ করা হলে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, গত এক সপ্তাহের তুলনায় রাজধানীতে তাপমাত্রার পরিমাণ হ্রাস পেয়েছে। বিশেষ করে গত দুদিনের বৃষ্টিতে তাপমাত্রা অনেক হ্রাস পাওয়ার কারণে শীত শীত অনুভূত হচ্ছে। তবে এটা শীত নয় বলে জানান তিনি।

আবহাওয়া অধিদফতরের পরিসংখ্যান অনুসারে গত চারদিন রাজধানীতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পরিমাণ বিশ্লেষণে দেখা গেছে, ১৯ অক্টোবর সবোর্চ্চ ৩৪ ও সর্বনিম্ন ২৩ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস, ২০ অক্টোবর সর্বোচ্চ ৩০ দশমিক ৫ ও ২৪ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস, ২১ অক্টোবর ২৯ দশমিক ২ দশমিক ও সর্বনিম্ন ২৩ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস ও আজ ২২ অক্টোবর সর্বোচ্চ ২৫ দশমিক ৭ ও সর্বনিম্ন ২২ ডিগ্রী সেলসিয়াস।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, গত দু দিনের বৃষ্টিতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কাছাকাছি নেমে এসেছে। ফলে মানুষ ঘরে বাইরে শীতকালের মতো ঠাণ্ডা পরিবেশ অনুভব করছেন। আগামী দুই একদিনের মধ্যে তাপমাত্রার পরিমাণ বাড়বে। নভেম্বরের প্রথম সপ্তাহে উত্তরবঙ্গে কিছুটা শীত নামতে শুরু করবে বলে তিনি মন্তব্য করেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন