ঢাকাকে বাসযোগ্য করতে আশু করণীয়

  23-10-2017 04:29PM

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : রাজধানী ঢাকায় নাগরিক সুবিধা ক্রমেই সংকুচিত হয়ে পড়ছে। অসহনীয় যানজট কেড়ে নিচ্ছে মূল্যবান সময়। স্বাভাবিকের চেয়ে একটু বেশি বৃষ্টি হলেই সয়লাব হয়ে যায় রাজপথ। জনজীবনে নেমে আসে চরম দুর্ভোগ। যে দুর্ভোগে নাকাল হয়ে পড়ে নাগরিক জীবন।

যে শহরটি ভ্যানেস নগরীর মতো হতে পারত, সুষ্ঠু পরিকল্পনার অভাবে সে রাজধানী পৃথিবীর নিকৃষ্ট শহরের তালিকায়! রাজধানীবাসীর জন্য এর চেয়ে দুঃখ ও বেদনার আর কী হতে পারে। এর পরও টনক নড়ছে না আমাদের কর্ণধারদের। নড়েচড়ে বসে এর সময়োপযোগী উন্নয়নে কার্যকর ভূমিকা রাখছে না কেউ।

এই রাজধানী ঢাকায় অসংখ্য খাল ছিল, ছিল পুকুর ও জলাশয়। সেগুলো কালক্রমে দখল করে নিয়েছে সব সময়ের ক্ষমতাসীনরা। দখলদারদের কবলে পড়ে খালগুলো হারিয়ে যাওয়ায় ঢাকার পানি নিষ্কাশন ব্যবস্থা ভেড়ে পড়েছে। ফলে অতি বৃষ্টির পানি সহজে সরতে পারছে না। এতে রাজধানী সহজেই ডুবে যায়।

গত শুক্র ও শনিবারের বৃষ্টি রাজধানীকে কাবু করে ফেলে। পরদিন রবিবার বৃষ্টি না হলেও রাজধানীর অনেক এলাকার সড়কে হাঁটু পানি জমে থাকে। পুরান ঢাকা, ডেমরা ও ঢাকার নিম্নাঞ্চল এমনকি মগবাজারের ওয়ারল্যাস থেকে টিঅ্যান্ডটি মসজিদ পর্যন্ত সড়কটিতে হাঁটি পানি ছিল।

সুয়ারেজ ব্যবস্থা উন্নত না হওয়ায় এবং নগরীর খালগুলো না থাকায় পানি স্থবির হয়ে থাকছে সড়কগুলোয়। যে দায় সিটি করপোরেশন, ওয়াসা ও স্থানীয় সরকার মন্ত্রণালয় এড়াতে পারে না। মূলত এই প্রতিষ্ঠানগুলোর সমন্বিত উদ্যোগের অভাবে সমস্যাটির যৌক্তিক সমাধান হচ্ছে না।

বিড়ালে গলায় ঘন্টা বাঁধার দায়িত্ব কেউ নিচ্ছে না। দখলবাজদের বিরুদ্ধে দাঁড়ানোর সৎ সাহস কেউ দেখাচ্ছে না। এতে সমস্যাটি প্রকট আকারণ ধারণ করেছে। শহরটিকে ধীরে ধীরে বসবাসের অনুযোগী করে ফেললেও দায়িত্বশীলদের টনক নড়ছে না। দুঃখজনক হলেও সত্য, দায় যাদের- তারা দায়িত্ব নিচ্ছেন না।

এই নগরীকে বসবাস উপযোগী করতে পরিকল্পিতভাবে নগরায়ণ সময়ের দাবি। সে দাবি পূরণে দায়িত্বশীলদের মহাপরিকল্পনা গ্রহণপূর্বক তা বাস্তবায়নে সততা, দায়বদ্ধতা ও আন্তরিকতার পরিচয় দিতে হবে। এই রাজধানীকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাস উপযোগী করতে জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সময়ের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া জরুরি।

লেখক : সাধারণ সম্পাদক- ঢাকা সাংবাদিক ইউনিয়ন
ই-মেইল : [email protected]

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন