‘ঢাকাকে সেইফ সিটি হিসেবে গড়ে তুলব’

  

পিএনএস ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ঢাকাকে আমরা সেইফ সিটি গিসেবে গড়ে তুলব। এরপর চট্টগ্রামকেও সেইফ সিটি হিসেবে গড়ে তোলা হবে। আমাদের উন্নয়নের জন্য, মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে পরিণত হতে হলে ট্রাফিক ব্যবস্থাপনার বিকল্প নেই।

৯৬.৪ এফএম এ ‘স্পাইস-ডিএমপি ট্রাফিক আপডেট’ সম্প্রচারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। রাজধানীর গুলশান-২ এর দ্য ওয়েস্টিন গ্র্যান্ড বলরুমে এ উপলক্ষ্যে এক জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের মাঝে মধ্যেই রাস্তায় বের হয়ে বিরাট সমস্যায় পড়ে যাই। আমাদের অনেক বেগ পেতে হবে। কিন্তু এখন ১৫ মিনিট পরপর ৯৬.৪ এফএম এ ‘স্পাইস-ডিএমপি ট্রাফিক আপডেট’ সম্প্রচারের মাধ্যমে ট্রাফিক আপডেট জানা যাবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের সেইফ সিটি হিসেবে ঢাকাকে গড়তে হলে ট্রাফিক ব্যবস্থাপনা আরও জোরদার করতে হবে। সেইফ সিটি পরিকল্পনা আমরা বাস্তবায়ন করতে পারলে কন্ট্রোল রুম থেকে বসে বসে পুলিশও সবকিছু নিয়ন্ত্রণ করতে পারবে। স্পাইস রেডিওর মাধ্যমে ট্রাফিক আপডেট জানতে পারবেন নগরবাসী।

তিনি বলেন, ২০০৮ সালে যখন নির্বাচনে আসি তখন কিন্তু আমরা ঘোষণা দিয়েছিলাম রাজধানীতে যানজট কমানো হবে। সে চেষ্টায় কিন্তু আমরা অনেক ধরনের উদ্যোগ নিয়েছি। জাইকার অর্থায়নে এসব বাস্তবায়ন করা হচ্ছে। একটার পর একটা ফ্লাইওভার হচ্ছে। ফুটওভার ব্রিজ হচ্ছে। মেট্রোরেলের কাজ শুরু হয়েছে। এসব বাস্তবায়ন শেষ হলে রাজধানীকে সেইফ সিটির পরিকল্পনা বাস্তবায়ন হবে।

ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, ট্রাফিক জ্যাম নেই এমন কোনো শহর নেই। বেইজিং শহরে একটি অনুষ্ঠানে গিয়ে ২ কিলোমিটার রাস্তা ১ ঘণ্টাতেও পৌঁছতে পারিনি। তবে সিঙ্গাপুরে যানজট নেই। টাকা হলেই যে গাড়ি কিনবেন তেমন কিন্তু সিঙ্গাপুরে হয় না। তাদের রাস্তায় যানবাহন কম।

র্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, আজকে ঢাকা শহরে ট্রাফিক প্রেসার চিন্তা করা যায় না। এটা কিন্তু উন্নয়নের চাপ। মেট্রোরেল হয়ে গেলে যানজট কমবে। প্রত্যেকটি ভালো উদ্যোগের প্রসব বেদনা আছে। আমাদের উন্নয়নের প্রসব বেদনা হচ্ছে রাস্তার যানজট। বাস-ট্রাকে রেডিও লাগাবেন। যানবাহনে রেডিও লাগাবেন। তাহলে বুঝবেন কোথায় দিয়ে যাওয়া উচিত, কোন দিক দিয়ে যাওয়া উচিত হবে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, যুগ্ম কমিশনার মফিজ উদ্দিন আহমেদ প্রমুখ।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech