ছাত্রদের ভূমি সংক্রান্ত মৌলিক ধারণা অর্জনে বাধ্যবাধকতা থাকা উচিত: ভূমিমন্ত্রী

  14-11-2017 04:55PM

পিএনএস : ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ এম.পি. বলেছেন, বাংলাদেশের শিক্ষাঙ্গণে ভূমি সংক্রান্ত বিষয়ে কোন পাঠ্যসূচি অন্তর্ভুক্তি নেই। তিনি বলেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সেক্টর সম্বন্ধে পূর্ব জ্ঞান না থাকায় অনেক সিভিল সার্ভিস কর্মকর্তাগণ বিপাকে পড়েন। ভূমি সম্বন্ধে মৌলিক ধারণা অর্জন অত্যন্ত জরুরি। তিনি ছাত্রদের ভূমি সংক্রান্ত মৌলিক ধারণা অর্জনে বাধ্যবাধকতা করার জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

আজ রাজধানীর কাটাবনে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ৬ষ্ঠ তলা হতে ১২ তলা ভবনের ঊর্ধ্বমুখি সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের দেশে ভূমি সংস্কার ও প্রশিক্ষণের জন্য একটি ইনস্টিটিউট হওয়া প্রয়োজন। তিনি বলেন, ভূমি সংক্রান্ত আধুনিক প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণে আমরা পিছিয়ে আছি। তিনি ভূমি সম্পর্কে মৌলিক প্রাথমিক ধারণা থাকার মতো ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ভূমি ব্যবস্থাপনায় প্রযুক্তিকে কাজে লাগিয়ে দুর্নীতি দুর করা সম্ভব।

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী ভূমির উন্নয়ন কাজ শুরু করেছি। আধুনিক প্রযুক্তির মাধ্যমে ভূমি সংক্রান্ত উন্নয়ন কাজে আমরা হাত দিয়েছি। এর গতি আসাটা সময় সাপেক্ষ। প্রয়োজনীয় বরাদ্দের অভাবে অনেক সময় সঠিক সময়ের মধ্যে কাজ করা সম্ভব হয়ে ওঠে না। তবে এবছর ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র উন্নয়নের জন্য ১৪ কোটি টাকা বরাদ্দ পেয়েছ। রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র ও পদ্মা সেতুর কাজ দ্রুততার সাথে এগুচ্ছে তুলনা করে মন্ত্রী সংশ্লিষ্টদের বলেন দ্রুত বিশেষ করে নির্ধারিত সময়ের মধ্যে মানসম্পন্নভাবে প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে। প্রকল্পটি যৌথভাবে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র এবং গণপূর্ত অধিদপ্তর বাস্তবায়ন করছে।

প্রকল্প সমাপ্তির পর ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে ১০০ সিট বিশিষ্ট উন্নত মানের ডরমিটরি, মিলনায়তন, সম্মেলন কক্ষ, ডাইনিং, লাইব্রেরি, কম্পিউটার ল্যাবসহ প্রশিক্ষণের অন্যান্য সুবিধাদি স্থাপিত হবে।


ভূমি সচিব এম.এ. জলিল এর সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) মাহফুজুর রহমান, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালক সাহেদ সবুরসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন