‘আরও দুটো চামড়া শিল্প নগরী গড়ে তোলা হবে’

  

পিএনএস ডেস্ক :বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘বাংলাদেশ লেদার, ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো ২০১৭’ -এর উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন রাজশাহী ও চট্টগ্রাম বিভাগে আরও দুটো চামড়া শিল্প নগরী গড়ে তোলা হবে।

শেখ হাসিনা বলেন, “চামড়া শিল্প খাতের সামগ্রিক বিকাশের জন্য আমরা ইতোমধ্যে সাভারে পরিবেশসম্মত চামড়া শিল্প নগরী গড়ে তুলেছি।”

“আমাদের আরও পরিকল্পনা আছে। আমি চিন্তা করছি, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগ, এ দুটি জায়গায় নতুন দুটি চামড়া শিল্প অঞ্চল আমরা গড়ে তুলব। শুধুমাত্র ঢাকায় করলে হবে না। পুরো বাংলাদেশে ছড়িয়ে দেওয়া প্রয়োজন।”

ছয় দশক ধরে বাংলাদেশে চামড়া প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো গড়ে উঠেছিল মূলত ঢাকার হাজারীবাগ এলাকাকে কেন্দ্র করে। কিন্তু বুড়িগঙ্গাসহ আশপাশের এলাকার পরিবেশ রক্ষায় ওই এলাকার ট্যানারিগুলো সরিয়ে দেওয়ার দাবি ছিল দীর্ঘদিনের।

এর ধারাবাহিকতায় ঢাকার সাভারে দেশের একমাত্র চামড়া শিল্প নগরীটি গড়ে তোলা হয়। দীর্ঘ টানাপড়েন শেষে হাজারীবাগের অধিকাংশ ট্যানারি ইতোমধ্যে সাভারে স্থানান্তরও করা হয়েছে।

পণ্যের আন্তর্জাতিক মান বজায় রাখতে বেসরকারি খাতকে যুক্ত করে একটি টেস্টিং ও ক্যালিব্রেশন সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়ার কথাও বলেন সরকারপ্রধান।

ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আজ বৃহস্পতিবার শুরু হওয়া ‘বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো’ চলবে শনিবার পর্যন্ত।

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন। বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

চামড়া শিল্প খাতের উন্নয়নে চামড়া ও পাদুকাসহ চামড়াজাত পণ্যকে ২০১৭ সালের ‘প্রডাক্ট অব দা ইয়ার’ ঘোষণার বিষয়টি প্রধানমন্ত্রী অনুষ্ঠানে তুলে ধরেন।

তোফায়েল আহমদ ছাড়াও চামড়াজাত পণ্য ও পদুকা প্রস্তুত ও রপ্তানীকারকদের সংগঠন এলএফএমইএবি- এর সভাপতি সাইফুল ইসলাম অনুষ্ঠানে বক্তব্য দেন।

এছাড়া শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং এফবিসিসিআই এর ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম ভিডিও বার্তা দেন।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech