পদ্মা সেতুর ৫৫ শতাংশ কাজ সম্পন্ন

  20-11-2017 01:08PM

পিএনএস ডেস্ক:পদ্মা সেতু প্রকল্পে বিশ্বের সবচেয়ে শক্তিশালী হ্যামার যুক্ত হয়েছে। পুরোদমে এগিয়ে চলেছে কাজ। মূল সেতুর ৫৫ শতাংশ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ৩৯ ও ৪০ নম্বর পিলারের তৃতীয় ধাপের ঢালাই শেষ হয়েছে। ৪২ নম্বর পিলারের পাইল ক্যাপ ঢালাই করাও শেষ। পিলারের ওপর দুটি স্প্যান বসবে শিগগিরই। বিজয় দিবসের আগেই তা সম্ভবÑ আশাবাদী প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলীরা।

পদ্মা সেতু প্রকৌশলী সূত্র জানায়, পদ্মা সেতু প্রকল্পে যুক্ত হয়েছে বিশ্বের সবচেয়ে বেশি শক্তির অধিকারী তিন হাজার ৫০০ কিলোজুল শক্তির হ্যামার। আগামী সপ্তাহের মধ্যে সেতুর ৩৯ ও ৪০ নম্বর পিলারের চূড়ান্ত পর্যায়ের লেয়ার কংক্রিটিং শুরু হবে। বর্তমানে ৩৯ ও ৪০ নম্বর পিলারের পিয়ার কলামের ফাইনাল লেয়ার রড বাঁধাইয়ের কাজ চলছে। এরপর চতুর্থ ধাপের কংক্রিট ঢালাই শুরু হবে। চলতি মাসের শেষের দিকেই আরেকটি স্প্যান বসানোর জন্য পিলারগুলো উপযোগী হবে। জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ৩৯ ও ৪০ নম্বর পিলারের তৃতীয় ধাপের ঢালাই এরই মধ্যে শেষ হয়েছে।

আরো জানা যায়, ৩৯ নম্বর পিলারকে ঢালাই উপযোগী করতে পর্যায়ক্রমে কাজ হচ্ছে। পিলারের রডের খাঁচা বাঁধাই করে বসানো হয়েছে। দু-তিন দিনের মধ্যে ৩৯ নম্বর পিলারের শাটারিং শুরু হবে। শাটারিং শেষ হলে কংক্রিট ঢালাই হবে।ং এরপর প্লিন্ট লেভেলে কংক্রিটিং ঢালাই শুরু হবে। এরপর স্প্যান বসানোর উপযুক্ত হবে পিলারটি। এ ছাড়া ৪০ নম্বর পিলারের ফাইনাল লেয়ারের রড বাঁধাইয়ের কাজ চলছে। ৪২ নম্বর পিলারের পাইল ক্যাপ ঢালাই শেষ। খুব শিগগির পিয়ার কলামের রড বাঁধাইয়ের কাজ শুরু হবে। এর পরে পিয়ার কলামের প্রথম ধাপের ঢালাই শুরু হবে।

এদিকে, ৪১ নম্বর পিলারের ভেতরের কাজগুলো চলছে। পুরোপুরি পাইলটি উপযোগী হতে চলতি বছর লেগে যাবে। ২০১৮ সালের দিকে পাইল ক্যাপের কাজ শুরু হবে। মাওয়ার কুমারভোগ ওয়ার্কশপে ৭বি ও ৭সি নামে দুটি স্প্যানকে পিলারের ওপর স্থাপনের জন্য উপযোগী করে তোলা হচ্ছে। শেষ ধাপে রঙের কাজ শেষ হলে মাওয়া থেকে জাজিরা প্রান্তে নিয়ে আসা হবে। এসব কাজে বিশেষজ্ঞ প্যানেল নিখুঁতভাবে যাচাই-বাছাই করে পরামর্শ এবং সিদ্ধান্ত নিয়েছেন।

পদ্মা সেতু হচ্ছে মুন্সীগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে। মূল সেতুর দৈর্ঘ্য (পানির অংশের) ৬ দশমিক ১৫ কিলোমিটার। গত শুক্রবার সকালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী হ্যামার পদ্মা সেতু প্রকল্পে যুক্ত হয়। আরো কিছু আনুষঙ্গিক যন্ত্রপাতি আসবে কিছুদিনের মধ্যেই। আগামী মাসের প্রথম দিকে এই হ্যামার দিয়ে পুরোদমে কাজ শুরু হবে। মূল সেতুর ৫৫ শতাংশ কাজ শেষ হয়েছে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন