২.৩০ টাকায় ভুটানের গাড়ি চলবে বাংলাদেশের সড়কে

  

পিএনএস ডেস্ক: বাংলাদেশের সড়ক ব্যবহারে ভুটানের জন্য মাসুল প্রস্তাব করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। সেখানে কিলোমিটারপ্রতি প্রতিটন সর্বনিম্ন ২ টাকা ৩০ পয়সা প্রস্তাব করা হয়েছে।

জানা গেছে, বাংলাদেশ ও ভুটানের ট্রানজিট চুক্তির খসড়া নিয়ে ১৪ নভেম্বর বৈঠক হয়েছে। এ পরিপ্রেক্ষিতে সড়ক ও জনপথ অধিদপ্তর থেকে যানবাহনপ্রতি ট্রানজিট মাসুল নির্ধারণের প্রস্তাব পাঠানো হয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে।

এ বিষয়ে সওজের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান বলেন, ট্রানজিটের সড়ক ব্যবহারের ফি নির্ধারণ সরকারের উচ্চপর্যায়ের বিষয়। এ সংক্রান্ত প্রস্তাব যাবে মূলত মন্ত্রণালয় থেকে।

সংশ্লিষ্ট সূত্রমতে, এর আগে ভারতের মধ্যকার নৌপ্রটোকল বা ‘প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড’ (পিআইডব্লিউটিটি) চূড়ান্ত করার সময় সওজ থেকে প্রস্তাব পাঠানো হয়েছিল। তখন সড়ক ব্যবহারে প্রতিটন/কিলোমিটারে ১.০২ টাকা নির্ধারণ করে প্রস্তাব দিয়েছিল সওজ। কিন্তু এবার চার্জের পরিমাণ তুলনামূলক বেশি।

এ ব্যপারে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুক্তি হচ্ছে ওই সময়ে সওজ কর্তৃক ২ লেন মহাসড়ক ব্যয় বিবেচনায় নেওয়া হয়েছিল। আর বিবিআইএন এমভিএ (বাংলাদেশ, ভুটান, ইন্ডিয়া, নেপাল মোটরযানযুক্তি) এর ক্ষেত্রে চট্টগ্রাম ও মোংলা বন্দরের সঙ্গে ভুটানসংশ্লিষ্ট বাংলাবান্ধা/বুড়িমারী পর্যন্ত চার লেন মহাসড়ক বিবেচনায় রাখা হয়েছে। তাই এবার চার্জের পরিমাণ বাড়িয়ে প্রস্তাব দিয়েছে সওজ।

এর আগে ট্রানজিটবিষয়ক কোর কমিটির সুপারিশ ছিল প্রতিটন পণ্য পরিবহনে কিলোমিটারপ্রতি ৪ দশমিক ২৫২৮ টাকা চার্জ আদায়ের। যানবাহন প্রবেশ ফি বাবদ রুট চার্জ ২ হাজার ৩২৩ টাকা আদায়ের প্রস্তাব করে কোর কমিটি।


এ নিয়ে একাধিক সভায় আলোচনার ভিত্তিতে প্রস্তাবটি এখন বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।সূত্রমতে, ট্রানজিটের জন্য মূলত চার্জ নির্ধারণ করা যায় তিনভাবে। সেগুলো সড়কের ক্ষয়ক্ষতিজনিত চার্জ, বায়ু ও ও শব্দদূষণ চার্জ এবং কনজেশন (সড়কে যানবাহনের অতিরিক্ত চাপ) চার্জ।

এ তিন চার্জের সঙ্গে অবকাঠামো উন্নয়ন চার্জ কিলোমিটারপ্রতি প্রতিটনে আরও চার্জ যোগ করা যায়। তা ছাড়া অবকাঠামো উন্নয়ন চার্জ আরোপ করার বিষয় রয়েছে।

এদিকে বৈঠকে বলা হয়, ১৫ টনের গাড়িতে কিলোমিটারপ্রতি প্রতিটনে ২.৩০৩ টাকা মাসুল ধরা হয়েছে। ১৫ টন থেকে ২৫ টনের কাছাকাছি পর্যন্ত যানবাহনের জন্য প্রতিটনে কিলোমিটারপ্রতি ২.৫৮৪ টাকা ধরা হয়। ২৫ টন ও এর বেশি ওজনের গাড়ির জন্য ধরা হয়েছে কিলোমিটারে প্রতিটনে ৫.৩৭৯ টাকা।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech