রোহিঙ্গা প্রত্যাবাসনে সু চির সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর ‘ইতিবাচক’ আলোচনা

  23-11-2017 12:07PM

পিএনএস ডেস্ক: মায়ানমার সেনাবাহিনীর হত্যা ও নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরাতে অং সান সু চি ও আবুল হাসান মাহমুদ আলীর মধ্যে ‘ইতিবাচক’ আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার সকালে দেশটির রাজধানী নেইপিদো’তে তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। প্রায় ৪৫ মিনিট বৈঠক চলে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, খুব ভালো আলোচনা হয়েছে। বৈঠকে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী রোহিঙ্গা ইস্যু নিয়ে খোলামেলা কথা বলেছেন। স্থানীয় সময় দুপুর ২টার মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। এরপর তারা ব্রিফিং করবেন।

পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রীয় প্রধান উপদেষ্টা অং সান সু চির সাথে বাংলাদেশ প্রতিনিধিদলের বৈঠকের পর চুক্তিটি সই হওয়ার কথা রয়েছে।

বর্তমানে মায়ানমার সফরে আছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহীদুল হক। বুধবার মায়ানমারের রাজধানী নেইপিদোয় দুই দেশের সচিব ও মন্ত্রী পর্যায়ে দিনভর বৈঠকের পর সন্ধ্যায় এই চুক্তি চূড়ান্ত করা হয়েছে। এদিন চুক্তির একটি খসড়া মায়ানমারের কাছে হস্তান্তর করে বাংলাদেশ। পরে এ নিয়ে দুদেশের পররাষ্ট্রমন্ত্রী ও সচিব পর্যায়ে আলোচনা শুরু হয়।

প্রত্যাবাসন চুক্তির অগ্রগতি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক আগ্রহ রয়েছে। নেইপিদোয় সদ্য সমাপ্ত আসেম বৈঠকে ইউরোপ ও এশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা রোহিঙ্গা সঙ্কট নিরসনে দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্বিপক্ষীয় এই চুক্তি সইয়ের ওপর গুরুত্বারোপ করেছেন। আন্তর্জাতিক ফোরামে মায়ানমারের জোরালো সমর্থক চীন উদ্বাস্তু সঙ্কট নিরসনে যে তিন দফা প্রস্তাব দিয়েছে, প্রত্যাবাসন চুক্তি তার অন্যতম।

গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে রোহিঙ্গা বিদ্রোহীদের সংঘাত শুরু হয়। এতে নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ শতাধিক রোহিঙ্গা নিহত হন। সহিংসতার হাত থেকে বাঁচতে প্রায় ৬লাখ রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। শরণার্থীর স্রোত এখনো অব্যাহত আছে। বিভিন্ন সময়ে আশ্রয় নেয়া বাংলাদেশে রোহিঙ্গাদের সংখ্যা প্রায় ১০ লাখ ছড়িয়ে গেছে।

পিএনএস/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন