শনিবার ‘মায়নমারের সাথে চুক্তি’র বিষয়ে সংবাদ সম্মেলন

  24-11-2017 11:21AM

পিএনএস ডেস্ক: পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি রূপরেখা সই হয়েছে। মিয়ানমারের রাজধানী নেপিদোতে বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। তিনি জানিয়েছেন, চুক্তির ব্যাপারে আগামী শনিবার দেশে ফিরে সংবাদ সম্মেলন করে জানাবেন।

বাংলাদেশ-মিয়ানমার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের দ্বিতীয় দিন গতকাল বৃহস্পতিবার স্টেট কাউন্সিলর মন্ত্রীর দপ্তরে রূপরেখা সই হয়। যাকে বলা হচ্ছে, 'অ্যারেঞ্জমেন্ট অন রিটার্ন অব ডিসপ্লেসড পারসনস অব রাখাইন স্টেট।’ বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও মিয়ানমারের পক্ষে স্টেট কাউন্সিলরের দপ্তর বিষয়কমন্ত্রী টিন্ট সোয়ে সমঝোতা স্মারকে সই করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সাংবাদিকদের বলেন, ‘এটা হলো। এখন পরের ধাপে যেতে হবে। এটা প্রাথমিক পদক্ষেপ। রোহিঙ্গাদের ফেরত নেবে তারা। এখন কাজ শুরু করতে হবে। সব ডিটেইল চুক্তিতে আছে। আমরা ঢাকায় বলব।’

সমঝোতা স্মারকে আর কী আছে জানতে চাওয়া হলে দেশে ফিরে শনিবার বলবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। এছাড়াও দুই দেশের মধ্যে সীমানা ও নাফ নদী লাইন চুক্তি সই হয়েছে।

এর আগে মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। অং সান সু চির দপ্তরে অনুষ্ঠিত বৈঠকটি ৪৫ মিনিটের মতো চলে।

এদিকে, ঢাকায় এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেছেন, ‘রোহিঙ্গাদের ফেরত নিতে এ সমঝোতা স্মারক সই বড় অগ্রগতি।’ তিনি আরো বলেন, ‘দ্বিতীয় ধাপে আমরা আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ তৈরি করব।’

পিএনএস/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন