রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের পরিস্থিতি এখনও হয়নি : জাতিসংঘ

  24-11-2017 09:07PM

পিএনএস ডেস্ক : জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বলেছে, রোহিঙ্গা জনগোষ্ঠীর নিরাপদে প্রত্যাবাসনের মতো পরিস্থিতি মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাংশে এখনও হয়নি।

রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্মতিপত্র সইয়ের পরদিন একথা বললেন সংস্থাটির মুখপাত্র।

গত ২৫ আগস্ট থেকে রাখাইনে 'নিরাপত্তা অভিযানের' নামে রোহিঙ্গাদের ওপর দমন-পীড়ন শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। এ অভিযানকে এরইমধ্যে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র 'জাতিগত নিধনযজ্ঞ' বলে অভিহিত করেছে; যা আন্তর্জাতিক আইনে মানবতাবিরোধী অপরাধ। এরপর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে ৬ লাখের মতো রোহিঙ্গা প্রাণ বাঁচাতে রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে।

এছাড়া আগে থেকেই পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা কক্সবাজারে অবস্থান করছে। এতে বাংলাদেশ আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১১ লাখ ছাড়িয়েছে। রাখাইনে শত শত বছর ধরে বসবাস করে এলেও রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিজেদের নাগরিক মনে করে না মিয়ানমার।

আগামী দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে—এমন আশাবাদের মধ্যে বৃহস্পতিবার সকালে মিয়ানমারের রাজধানী নেপিদোতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও মিয়ানমারের পক্ষে স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির দপ্তরের মন্ত্রী কিয়া তিন্ত সোয়ে ওই সম্মতিপত্রে সই করেন।

ইউএনএইচসিআরের মুখপাত্র আদ্রিয়ান এডওয়ার্ড শুক্রবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, ওই সম্মতিপত্রে কী রয়েছে—তা এখনও তারা জানেন না।

তবে সহিংসতার শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীর রাখাইনে প্রত্যাবাসনের বিষয়টি যেন স্বেচ্ছায় ও নিরাপদে হয় তা নিশ্চিত করার ওপর জোর দেন তিনি।

মুখপাত্র বলেন, 'প্রত্যাবাসন প্রক্রিয়ায় অবশ্যই আন্তর্জাতিক মান বজায় রাখতে হবে এবং এ ব্যাপারে আমরা সহযোগিতা করতে প্রস্তুত।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সম্মতিপত্রে তিন সপ্তাহের মধ্যে 'জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ' গঠন ও যত দ্রুত সম্ভব একটি সুনির্দিষ্ট চুক্তি স্বাক্ষরের লক্ষ্য ঠিক করা হয়েছে।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন