‘জঙ্গিদের পরিবার মাথা নিচু করে জীবনযাপন করছে’

  14-12-2017 10:56PM

পিএনএস ডেস্ক: সম্প্রতি আমেরিকায় বোমা হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করে ঢাকা মেট্টোপলিটন পুলিশের তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকার বলেছেন, ‘হলি আর্টিসানে নিহত জঙ্গিদের একজন রোহান ইমতিয়াজ। একটি প্রগতিশীল পরিবারের ছেলে রোহান। তার বাবা একজন ক্রীড়া সংগঠক ও সাবেক ফুটবলার, মা স্বনামধন্য একটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষিকা। একটি মাত্র বোন, সেও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে। ধর্মের নামে আত্মঘাতী হয়ে যে তাণ্ডব সে রাতে চালিয়েছিল রোহান ইমতিয়াজের মতো জঙ্গিরা। তখন সারা বিশ্বের নজর ছিল বাংলাদেশের দিকে। এত বড় ভয়াবহ হামলা এর আগে আর বাংলাদেশে হয়নি। সম্ভাবনাময় তরুণদের জীবন দিতে হলো। এখন তাদের পরিবারের কী অবস্থা? তারা এখন মাথা নিচু করে জীবনযাপন করছে।’

বৃহস্পতিবার শহীদ বুদ্ধিজীবী দিবসে ‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ শিরোনামে সুচিন্তা ফাউন্ডেশনের জঙ্গিবাদবিরোধী বছরব্যাপী কার্যক্রমের তৃতীয় সেমিনারে তিনি এসব কথা বলেন। রাজধানীর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল অডিটোরিয়ামে এই সেমিনার হয়।

জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হয়ে হাজার বছরের বাঙালি সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানিয়ে বিপ্লব কুমার সরকার বলেন, সারা বিশ্বে জঙ্গিবাদ একটি আতঙ্কের নাম। ভ্রান্ত আদর্শের ওপর ভর করে তরুণ এবং তরুণীরা জঙ্গি হয়ে ওঠে। আর এই আদর্শ ছড়িয়ে দিচ্ছে কতিপয় গোষ্ঠী, ধর্মের নামে তরুণ-তরুণীরদের মিথ্যা ধর্মীয় প্রলোভন দেখিয়ে তাদের উদ্দেশ্য হাসিল করছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জঙ্গি দমনে সক্ষম হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একার পক্ষে জঙ্গিবাদ নির্মূল সম্ভব নয়। কারণ জঙ্গিবাদ একটি মতবাদ, এই মতবাদকে রুখতে হলে বা কাউন্টার দিতে পাল্টা মতবাদ লাগবে। হতে হবে সচেতন।’

তেজগাঁও বিভাগের এই উপ-পুলিশ কমিশনার বলেন, ‘আমরা ধর্ম পালন করব। কিন্তু যখনই ধর্ম নিয়ে কাউকে বাড়াবাড়ি করতে দেখব তখনই তার প্রতি লক্ষ্য রাখব এবং অন্যকে জানাব। আমরা চাই মুক্তিযুদ্ধের চেতনায় যে বাংলাদেশ গড়ে উঠেছে তাকে সামনে এগিয়ে নিয়ে যেতে।’

সেমিনারের শুরুতেই শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শুভেচ্ছা বক্তব্যে সুচিন্তা ফাউন্ডেশনের ডিরেক্টর কানতারা খান বলেন, বছরব্যাপী জঙ্গিবাদের বিরুদ্ধে তরুণদের মাঝে সচেতনতা গড়ে তোলার উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সিরিজ সেমিনারের আয়োজন করেছে সুচিন্তা ফাউন্ডেশন। ‘জঙ্গিবাদবিরোধী মতবাদ’ সৃষ্টি করাই এই সেমিনারের লক্ষ্য। সুচিন্তা তরুণদের এগিয়ে নিয়ে যেতে চায়। যে শক্তি ৫২-তে, ৭১-এ জাগিয়ে তুলেছিল, এগিয়ে নিয়েছিল দেশকে, সে চেতনাকে সামনে এগিয়ে দিতে চায়, চায় ছড়িয়ে দিতে নতুন প্রজন্মের মধ্যে।

তিনি আরো বলেন, জয় বাংলা, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করলে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে দাঁড়াতে পারবে না। বাংলাদেশ উন্নয়নের পথে আরও এগিয়ে যাচ্ছে। কেউ বাধা দিতে পারবে না। এই উন্নয়নের পথ ধরেই আমরা এগিয়ে যাব। জয় বাংলার চেতনা এগিয়ে যাবে। গড়ে উঠবে বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’। যেখানে থাকবে না ধর্মের নামে হানাহানি, থাকবে না জঙ্গি ও জঙ্গিবাদ।

বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য তুলে ধরে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, ফারসি শব্দ ‘জঙ্গ’ থেকে জঙ্গি শব্দের উৎপত্তি। যার অর্থ ‘লড়াই’। যারা শুধু লড়াই করে না, তারা নিজের জীবনকেও বিসর্জন করে অন্যকে হত্যা করার জন্য।

তিনি বলেন, জঙ্গিবাদ শুধু বাংলাদেশের বিষয় না, এটা এখন বৈশ্বিক একটি আতঙ্কের নাম। বাংলাদেশে জঙ্গিবাদ দমনে প্রধানমন্ত্রীর ভূমিকা প্রশংসনীয়। আর আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর অসাধারণ দক্ষতায় বাংলাদেশে জঙ্গিদমন সম্ভব হয়েছে, কিন্তু নির্মূল হয়নি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন