বিজয় দিবস পালনে এ কেমন আনন্দ!

  16-12-2017 11:41PM

পিএনএস ডেস্ক: সন্ধ্যা আনুমানিক সাড়ে ৬টা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড়ে প্রাইভেটকার, মোটরসাইকেল, ঘোড়ার গাড়ি ও রিকশার যানজট লেগে আছে। বিজয় দিবসের উৎসবে যোগ দিতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন বয়সের শিশু, কিশোর, তরুণ-তরুণী, বৃদ্ধরা ছুটে এসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। লাল সবুজসহ নানা রঙ বেরঙের পোশাক পরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছেন।

এ সময় সবার দৃষ্টি কাড়ে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য চত্বরের ওপর। কয়েকজন তরুণ লাফিয়ে লাফিয়ে ভাস্কর্যটির ওপরে উঠছিলেন। নানা অঙ্গভঙ্গিতে মোবাইলে ছবি তুলছিলেন। তাদের কেউ কেউ আবার নিচে দাঁড়িয়ে থাকা বন্ধুরা বেদিতে না ওঠায় অশ্লীল অঙ্গভঙ্গি ও অশ্রাব্য গালিগালাজ করছিলেন।

বেদির ওপর দাঁড়িয়ে তাদের এমন উল্লাস দেখে অনেকেই বলছিলেন, ‘বিজয় দিবসে এ কেমন আনন্দ উৎসব।’

নাম প্রকাশ না করার শর্তে ৯০-এর দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেছেন এমন মধ্যবয়সী এক লোক ক্ষোভ প্রকাশ করে বলেন, আজকাল তরুণ-তরুণীরা দেশমাতৃকার ইতিহাস সম্পর্কে একেবারেই জানে না। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করলেও তাদের জ্ঞান কম।

তিনি জানান, ১৯৯২সালের ১৩ মার্চ গণতান্ত্রিক ছাত্র ঐক্যের সন্ত্রাসবিরোধী মিছিল চলাকালে সন্ত্রাসীরা গুলি করলে মিছিলে নেতৃত্বদানকারী ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় নেতা মঈন হোসেন রাজু নিহত হন। রাজুসহ সন্ত্রাসীবিরোধী আন্দোলনে শহীদদের স্মরণে এই ভাস্কর্যটি নির্মিত হয়। ১৯৯৭ সালের ১৭ সেপ্টেম্বর তৎকালীন ঢাবি ভিসি এ কে আজাদ চৌধুরী এটির উদ্বোধন করেন। কিন্তু বর্তমান প্রজম্মের কজনই এ ইতিহাস জানে। জানে না বলেই ভাস্কর্যের ওপরে উঠে লাফায়।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন