মেরিটাইমের অস্তিত্ব রক্ষার্থে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

  


পিএনএস ডেস্ক: মেরিটাইম সেক্টরকে অস্তিত্ব সংকটের হাত থেকে রক্ষার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ মার্চন্ট মেরিন অফিসার এসোসিয়েশন।

শনিবার সকাল সাড়ে ১১ টায় রাজধানীর প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্চে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সময় মেরিন অফিসার এসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন জিল্লুর রহমান বলেন, বাংলাদেশের মেরিন অফিসাররা অত্যন্ত সুনামের সাথে দেশ-বিদেশে বহু কোম্পানিতে কর্মরত আছেন। তাদের কষ্টে অর্জিত রেমিটেন্স দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে অতীতের এই গৌরবউজ্জল পেশা দিন দিন জৌলস হারিয়ে ফেলছে।

তিনি বলেন বর্তমানে মেরিটাইম সেক্টরের অবস্থা খুবই সংকটাপন্ন। ক্যাডেট ও অফিসাররা তাদের পেশাগত জীবনে নানান সমস্যার সম্মুখীন হচ্ছে। ফলে আমরা একের পর এক বিশ্ববাজার হারাচ্ছি।

এজন্য প্রধান সমস্যা হচ্ছে ভিসা পাওয়া। দেশি জাহাজ ছাড়াও বিদেশি জাহাজ ব্যবহার করে ফিলিপাইন, ইন্দোনেশিয়া, চায়না, ভারত ও মিয়ানমার এই পেশায় অনেক বেশি সমৃদ্ধ।

মেরিটাইম সমস্যার সমাধান করতে কূটনৈতিক আলোচনার মাধ্যমে ভিসা সমস্যার সমাধান, মেরিনারদের বাংলাদেশে সাধারণ নাগরিকদের মতো সুবিধা না দেয়া। মেরিটশিদ্ধ প্রসিদ্ধদেশগুলোর দূতাবাসে এক্সপার্ট / এজেন্ট নিয়োগসহ সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারের প্রতি ৬ টি প্রস্তাবনা দেয় সংগঠনটি।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech