চলে গেলেন পদার্থবিদ জিয়াউদ্দিন আহমাদ - জাতীয় - Premier News Syndicate Limited (PNS)

চলে গেলেন পদার্থবিদ জিয়াউদ্দিন আহমাদ

  

পিএনএস ডেস্ক: চলে গেলেন মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান-স্পারসোর সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ। বৃহস্পতিবার রাতে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন এই পদার্থবিদ। তার বয়স হয়েছিল ৭৯ বছর।
দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ৫০ বছরের বেশি সময় গবেষণা ও শিক্ষকতায় নিয়োজিত ছিলেন অধ্যাপক জিয়াউদ্দিন।

ব্র্যাক ইউনিভার্সিটির ম্যাথমেটিকস অ্যান্ড ন্যাচারাল সায়েন্সের বিভাগের চেয়ারপারসন হিসেবে ১৫ বছর দায়িত্ব পালনের পর সম্প্রতি তিনি অবসরে যান।

স্ত্রী, ছেলে-মেয়ে এবং তিন নাতি-নাতনি রেখে গেছেন অধ্যাপক জিয়াউদ্দিন। শুক্রবার জুমার নামাজের পর ধানমণ্ডির ৬/এ রোডের ইদগাহ মসজিদে তার জানাজা হবে।

১৯৩৮ সালের ২৪ নভেম্বর জন্মগ্রহণ করা আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর করেন রাজশাহী বিদ্যালয়ে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিনে ‘হাই এনার্জি ফিজিক্সে’র ওপর গবেষণার জন্য ১৯৬৫ সালে তিনি পিএইচডি ডিগ্রি পান।

জীবনের বিভিন্ন সময়ে তিনি লন্ডনের ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স টেকনোলজি অ্যান্ড মেডিসিন ছাড়াও যুক্তরাষ্ট্রের ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরি, যুক্তরাজ্যের অ্যাটমিক এনার্জি রিসার্চ এস্টাব্লিশমেন্ট ও অ্যাটমিক উইপনস রিসার্চ এস্টাব্লিশমেন্ট, বার্মিংহাম ইউনিভার্সিটি, ভারতের হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের পরমাণু শক্তি কেন্দ্রে এবং বুয়েটে শিক্ষকতা ও গবেষণা করেন।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech