অবৈধ বাড়ির সংখ্যা ও তালিকা করা হচ্ছে - জাতীয় - Premier News Syndicate Limited (PNS)

অবৈধ বাড়ির সংখ্যা ও তালিকা করা হচ্ছে

  

পিএনএস ডেস্ক : রাজধানীতে বিল্ডিং কোড অমান্য করে নির্মিত অবৈধ ভবনের সংখ্যা ও তালিকা মন্ত্রণালয়ের কাছে নেই। বিল্ডিং কোড অমান্য করে যে সমস্ত বিল্ডিং নির্মাণ করা হয়েছে তার সংখ্যা এবং তালিকা নির্ধারণ করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

গতকাল সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে এ তথ্য জানান গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। সরকারদলীয় সংসদ সদস্য মো. সোহরাব উদ্দিনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ স্বল্প ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য গত ডিসেম্বর পর্যন্ত মোট ১ হাজার ২০৯টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে।

নতুন আরো ৬ হাজার ৫৯২ ফ্ল্যাট নির্মাণের জন্য ১৭টি প্রকল্প চলমান আছে। সংসদ সদস্য মো. আব্দুল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বন্দর নগরীর জনসাধারণের মাঝে প্লট বরাদ্দের জন্য ২ হাজার ৮৩২ কোটি ৯৭ লাখ ৭৪ হাজার টাকার প্রকল্প হাতে নিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ।

অন্যান্য আবাসিক এলাকার উন্নয়ন (২য় পর্যায়) শীর্ষক এ প্রকল্পের জন্য বর্তমানে ভূমি অধিগ্রহণের কাজ চলছে। সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম শিরিন নাঈমের প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১ ও ১২ নং ওয়ার্ডের শাহজাহানপুর, শান্তিবাগ ও গুলবাগ এলাকার লেকটির উন্নয়ন কাজ পিডব্লিউডি কর্তৃক শুরু করে লেক পাড় কংক্রিট দিয়ে বাধাই করা হয়েছে।

লেকটির পাড়ে ওয়াক ওয়ে নির্মাণ করা হয়েছে, স্থানীয় জনসাধারণ প্রাতঃ বৈকালিক ভ্রমণ করে থাকেন। মন্ত্রী জানান, লেকটির পাশে র‌্যাব-৩ এবং বাংলাদেশ পুলিশের শাহজাহানপুর থানায় অবকাঠামো নির্মাণের জন্য জমি বরাদ্দ প্রদান করা হয়েছে। ইতিমধ্যে র‌্যাব-৩ এবং বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে উক্ত স্থানে অবকাঠামো নির্মাণের কাজ হাতে নেয়া হয়েছে। লেকটির পরবর্তী উন্নয়নের বিষয়ে বর্তমানে কোনো পরিকল্পনা নেই।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech