‘মানব পাচার রোধে সরকার বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে’

  13-02-2018 09:40PM

পিএনএস ডেস্ক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, মানব পাচার প্রতিরোধ ও মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ম রোধে সরকার নানাবিধ শ্রমিক বান্ধব বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য এনামুল হকের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে আরো বলেন, বিদেশে যেসব প্রবাসী কর্মী আনডকুমেন্টেড (পরিচয়পত্রহীন) অবস্থায় রয়েছে তাদেরকে সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ মিশনের মাধ্যমে বৈধকরণ, আইনী সহায়তা দেয়া এবং দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা হয়।

তিনি বলেন, মানব পাচার প্রতিরোধ, আনডকুমেন্টেড কর্মীদের বৈধতা দেয়ার ব্যবস্থা গ্রহণ, মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ম হ্রাসসহ নিরাপদ অভিবাসন নিশ্চিত করার জন্য বর্তমান সরকার অনেকগুলো পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে বিদেশে বাংলাদেশী দূতাবাসে ৩০টি শ্রম উইং প্রতিষ্ঠা করা, সরকারিভাবে সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার, ইরাকে ১০ হাজারসহ বহু দেশে স্বল্প ব্যয়ে কর্মী পাঠানো হয়েছে।

মন্ত্রী বলেন, বিদেশে জেলে বা ডিটেনশনে আটকে থাকা কর্মীদের আইনী সহায়তা দিয়ে মুক্ত করে দেশে ফেরত আনা, প্রয়োজনে মালিক শ্রমিকদের মধ্যে মধ্যস্থতা করা, বিদেশে আটকে পড়া কর্মীদের দেশে ফিরিয়ে আনাসহ নানাবিধ সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে।

নুরুল ইসলাম বিএসসি জানান, বর্তমানে বিশ্বের ১৬৫টি দেশে ১ কোটিরও বেশী বাংলাদেশী কর্মী কর্মরত রয়েছে।

সরকারি দলের সদস্য মনিরুল ইসলামের অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, গত ২৯ জানুয়ারী জাপানের সঙ্গে বাংলাদেশের টেকনিক্যাল ইন্টার্ন প্রেরণ বিষয়ে একটি সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ১৭ জনের একটি ইন্টার্ন দল সেদেশে গিয়েছে। দ্বিতীয় ব্যচে ১৫ জনকে পাঠানো প্রক্রিয়াধীন রয়েছে।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন