সাড়ে ৬ হাজার লোকের জন্য ১ জন ডাক্তার: স্বাস্থ্যমন্ত্রী

  19-02-2018 08:37PM

পিএনএস : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জাতীয় সংসদে জানিয়েছেন, দেশের সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানে চাকরিরত ডাক্তারের সংখ্যা জনসংখ্যার অনুপাতে ১ জন চিকিৎসকের বিপরীতে চিকিৎসাপ্রার্থী মানুষের সংখ্যা ৬ হাজার ৫৭৯ জন।

আর বিএমডিসি থেকে সনদপ্রাপ্ত (সরকারি-বেসরকারি) ডাক্তারের সম্মিলিত অনুপাতে একজন চিকিৎসকের বিপরীতে সেবাপ্রার্থী ১ হাজার ৮৪৭জন।

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে সিম্পল ভাইটাল রেজিস্ট্রেশন সিষ্টেম (এসভিআরএস) এর (১ জুলাই২০১৫) হিসাব অনুযায়ী বাংলাদেশে মোট জনসংখ্যা ১৫৮ দশমিক ১ মিলিয়ন। স্বাস্থ্য বিভাগের ডাক্তারের মোট পদ ২৪ হাজার ২৮জন এবং কর্মরত ডাক্তারের সংখ্যা ২২ হাজার ৩৭৪জন। সে অনুযায়ী সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরত ডাক্তার ও জনসংখ্যার অনুপাত ১:৬৫৭৯। এছড়া সরকারি বেসরকারি ডাক্তার ও জনসংখ্যার অনুপাত ১:১৮৪৭।

৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত: মমতাজ বেগম (মানিকগঞ্জ-২) এর লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশের চাহিদার প্রায় ৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হচ্ছে। স্বাধীনতা অর্জনের পর দেশে ওষুধ প্রাপ্তি মূলতঃ আমদানির ওপর নির্ভরশীল ছিল এবং অনেক উচ্চ মূল্যে জনগণকে ওষুধ ক্রয় করতে হতো। ইতোমধ্যে ওষুধ আমদানিকারী দেশ থেকে রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে। সারাবিশ্বে বাংলাদেশের ওষুধ সুনাম অর্জন করেছে।

৫ হাজার ডাক্তার নিয়োগ চলমান: অ্যাডভোকেট জিয়াউল হক মৃধার প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারাদেশের হাসপাতালগুলোতে শূন্যপদ পূরণের কার্যক্রম চলমান রয়েছে। এর অংশ হিসেবে বর্তমানে ৫ হাজার নতুন ডাক্তার নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে ডাক্তারের ঘাটতি পূরণ সম্ভব হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন