‘গণপূর্তের নীতিমালায় হলো ব্লক ব্যবহার অন্তর্ভুক্ত করা হবে’

  20-02-2018 07:02PM

পিএনএস : মিরপুর কল্যাণপুরে দারুস সালাম রোডের হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের (এইচবিআরআই) প্রদর্শনী হলে আজ থেকে শুরু হলো এইচবিআরআই উদ্ভাবিত নির্মাণসামগ্রী ও প্রযুক্তি প্রদর্শনী। পোড়া ইটের বিকল্প হিসেবে থারমাল ব্লক, হলো ব্লক, ফেরোসিমেন্ট ইত্যাদির মাধ্যমে ভবন নির্মাণ এবং এ সংক্রান্ত প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে এখানে।

এ উপলক্ষে ইনস্টিটিউট মিলনায়তনে এক উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসন প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন।

এ সময়ে গণপূর্ত মন্ত্রী বলেন ভূ-উপরিভাগের মাটি রক্ষার জন্য পোড়া ইটের বিকল্প হিসেবে থারমাল ব্লক, হলো ব্লক ইত্যাদিকে গণপূর্ত নীতিমালায় অন্তর্ভুক্ত করা হবে। পোড়ামাটির ইট ব্যবহার বন্ধ করা না হলে ভবিষ্যতে দেশ খাদ্য সংকটে পড়বে। পোড়ামাটির ইটের চেয়ে হলো ব্লক বা থার্মাল ব্লক অনেক সাশ্রয়ী। টেকসই উন্নয়ন লক্ষ্য অনুযায়ী ২০২০ সালের মধ্যে পোড়া ইটের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করার কথা রয়েছে। সরকার সে লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, বর্তমান সরকার সার্বিক উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এজন্য কৃষিজমি সুরক্ষা করারও উদ্যোগ নেওয়া হয়েছে। নগর ও অঞ্চল পরিকল্পনা আইনে কৃষি জমি সুরক্ষার বিশেষ পদক্ষেপ নেওয়া হচ্ছে। বর্তমানে আইনটি ভেটিং-এ রয়েছে। শিঘ্রই এ আইন সংসদে তোলা হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, ভারতে ভূপৃষ্ঠের উপরিভাগের মাটি দিয়ে ইট তৈরি বন্ধ করা হয়েছে। এ জন্য বাংলাদেশ থেকে ভারতে ইট রপ্তানি হচ্ছে। ভিয়েতনামে শতকরা ৩০ ভাগ হলো ব্লক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এইচবিআরআই-এর পরিচালক মোহাম্মদ আবু সাদেক। প্রদর্শনীতে মোট ৩০ টি স্টল রয়েছে। প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সর্বসাধারণের জন্য প্রদর্শনী খোলা থাকবে। এ প্রদর্শনী চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন