বইমেলায় শারমিন জিকরিয়ার উপন্যাস ‘হৃদয়ে যাতনা এখন’

  20-02-2018 07:21PM

পিএনএস (জে এ মোহন) : গার্মেন্টস ফ্যাক্টরিতে আগুন লেগে শিমুর বিধবা মা মারা য়ায়। মাতবরের অত্যাচারে গ্রামছাড়া হয় শিমু। চিরচেনা একটা নির্মম জীবনে বসবাস করতে সবকিছু মানিয়ে নিতে হয় ওকে।

যে চৌধুরীকে সেবাযত্ম করে শক্ত মাটিতে দাঁড় করালো ও, সেই এসে দাঁড়াল তার বিপরীতে। একজন ভবঘুরে, মাতাল, জুয়াড়ির সাথে বিয়ে দিল শিমুকে!

মেয়েরা এমনিতেই অসহায়। লাঞ্ছনা গঞ্জনা বঞ্চনা সহ্য করে সমাজে টিকে থাকতে হয় তাদের। দেয়ালে পিঠ ঠেকে গেলে তারাতো প্রতিবাদ করবেই, তাই শিমুর কন্ঠেও শোনা যায়- ‘আমি নারী, আমার পরিচয় একটি যৌনবস্তুু, সন্তান উৎপাদনের মাধ্যম। সে জন্যই কি আমি বিপজ্জনক।’

আত্মদ্বন্দ্ব, আত্মশুদ্ধি, প্রেম ভালোবাসা, রোমাঞ্চ আর প্রতিশোধের মিশেলে ভরা ‘হৃদয়ে যাতনা এখন’। গতিময় এ উপন্যাসে রয়েছে টান টান উত্তেজনা। একবার পড়া শুরু করলে শেষ না করে উঠার উপায় নেই।

লেখক পরিচিতি :
শারমিন জিকরিয়া ঢাকায় জন্মগ্রহণ করেন। পৈতৃক নিবাস মুর্শিদাবাদে। স্কুলজীবন থেকে সাহিত্যচর্চায় হাতেখড়ি তার। পড়াশোনা শেষ করে কর্মজীবনে প্রবেশ করেন তিনি। সাহিত্যের প্রায় সব শাখায় বিচরণ রয়েছে তার। কবিতা, ছড়া, ছোটগল্প, নাটক লিখে প্রশংসা কুড়িয়েছেন অনেক। ইংল্যান্ড, ফ্রান্স, দিল্লি, কলকাতাসহ বাংলাদেশের প্রায় সব জেলায় ভ্রমণ করেছেন তিনি। দারিদ্র্যপীড়িত মানুষের দুঃখ-দুর্দশা তাঁকে পীড়া দেয়। মা তাঁর সকল প্রেরণার উৎস।

হৃদয়ে যাতনা এখন
লেখক : শারমিন জিকরিয়া, বিষয় : রোমঞ্চের উপন্যাস, প্রকাশক: অন্যধারা, প্রকাশকাল: প্রকাশকাল: একুশে বইমেলায়-২০১৮, প্রচ্ছদ: ফারহান শাহরিয়ার, ISBN: 978-984-503-347-3, ভাষা: বাংলা, বাঁধাই: বোর্ড বাঁধাই, পৃষ্ঠা: ১১২, মূল্য: ১৭৫ টাকা, ঘরে বসে বইটি কিনতে ফোন করুন। মুন্নী প্রকাশন : ০১৭১১-৮৩৪৯৪৪

পিএনএস/জে এ/মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন