'নির্বাচনের আগেই গার্মেন্টস শ্রমিকদের মজুরী ঘোষণা করা হবে'

  21-03-2018 10:08PM

পিএনএস ডেস্ক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, আগামী নির্বাচনের আগেই গার্মেন্টস শিল্পের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরী ঘোষণা করা হবে।

আজ বুধবার রাজধানীর একটি কনভেনশন হলে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিকদের অবস্থা ও অধিকার বিষয়ক একটি সমীক্ষার ফলাফল উপস্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। মানুষের জন্য ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, গার্মেন্টস শিল্পের শ্রমিকদের জন্য লিভিং ওয়েজ এর পর্যায়ে আসতে আরো কিছুদিন সময় লাগবে। দেশের অর্থনৈতিক সক্ষমতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গার্মেন্টস শিল্প অবশ্যই একদিন লিভিং ওয়েজের পর্যায় আসবে। এ বিষয়ে ব্যান্ড-বায়ার সংগঠনগলোকে তৈরি পোষাকের মূল্য বৃদ্ধির জন্য ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

মুজিবুল হক বলেন, কলকারখানা পরিদর্শন ব্যবস্থার সক্ষমতা বৃদ্ধি করেছে সরকার। অধিদপ্তরের জনবল বৃদ্ধি করা হয়েছে। শুধুমাত্র গার্মেন্টস শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় দেখার জন্য তৃপক্ষীয় কমিটি গঠন করা হয়েছে।

ট্রেড ইউনিয়ন সম্পর্কে শ্রমিক নেতৃবৃন্দকে আরো সচেতন হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, নারী শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে দেখার জন্য নারী শ্রমিক নেতৃবৃন্দকে শুধু নারী শ্রমিকদের নিয়ে ট্রেড ইউনিয়ন গঠন করতে হবে। ট্রেড ইউনিয়ন নিবন্ধন পাবার পর সেগুলোকে ভালভাবে চালানোর জন্য শ্রমিক নেতৃবৃন্দকে তাগিদ দেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা ও গাজীপুরে ৭২ ভাগ এবং নারায়নগঞ্জ ও চট্টগ্রামে ৭৬.৬০ ভাগ শ্রমিক মাতৃত্বকালীন ছুটি ও সুবিধা সম্পর্কে অবহিত।

সমীক্ষার ফলাফল উপস্থাপন অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা নারী শ্রমিকদের নিয়মিত বেতন, মাতৃত্বকালীন ছুটি ও সুবিধা প্রাপ্তি নিশ্চিত করা এবং কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

ইউরোপীয় ইউনিয়নের উন্নয়ন সহযোগী সংস্থা “তেরে দেস হোম্স” টিডিএইচ (ইতালি) ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় এই সমীক্ষাটি পরিচালনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাহামুদুল এইচ সুমন। সমীক্ষায় ঢাকা, গাজীপুর, নারায়নগঞ্জ ও চট্টগ্রামের মোট ৭৭০ জন শ্রমিকের ওপর জরিপ পরিচালনা করা হয় এবং গুনগত উপায়ে মতামত নেওয়া হয়।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন