‘পানির সুষ্ঠু ব্যবস্থাপনা প্রয়োজন’

  22-03-2018 01:35AM

পিএনএস ডেস্ক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসমূহের মধ্যে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা ও জলাভূমি ব্যবস্থাপনা অন্যতম। এ লক্ষ্যমাত্রা অর্জনে দেশের সকল নদনদী, জলাভূমি ও প্রাকৃতিক সম্পদের উন্নয়ন ও সুষ্ঠু ব্যবস্থাপনার বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ।

বিশ্ব পানি দিবস উপলক্ষে প্রদত্ত এক বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘পানি প্রকৃতির একটি গুরুত্বপূর্ণ উপাদান। পানিই পৃথিবীকে বাঁচিয়ে রেখেছে, বাসযোগ্য রেখেছে। বলতে গেলে পানি ছাড়া প্রকৃতি, জীবন ও সভ্যতা অচল। কিন্তু নিরাপদ পানির প্রাপ্যতা ও সুষ্ঠু ব্যবহারের অভাবে প্রকৃতি তার স্বাভাবিক বৈশিষ্ট্য হারাচ্ছে এবং জীববৈচিত্র্যও হুমকির মুখে পড়ছে। প্রকৃতি ও পানির অবিবেচক ব্যবহারের ফলে পানির গুণাগুণ ও পরিমাণ হ্রাস পাচ্ছে। নিরাপদ পানির অভাবে মানুষের স্বাস্থ্য ও সামগ্রিক জীবনযাত্রার ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। এ সমস্যা নিরসনে দরকার প্রকৃতিনির্ভর পানি ব্যবস্থাপনা।’

পানিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে আজ বৃহস্পতিবার ‘বিশ্ব পানি দিবস ২০১৮’ পালিত হতে যাচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে আবদুল হামিদ বলেন, বিশ্ব পানি দিবসের এবারের প্রতিপাদ্য ‘পানির জন্য প্রকৃতি’ বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ বলে ‘আমি মনে করি’।

রাষ্ট্রপতি বলেন, আবহমানকাল থেকে মানুষের জীবন জীবিকা, শিক্ষা-সংস্কৃতি, সভ্যতা ইতিহাস ও অর্থনীতি পানিকে ভিত্তি করেই গড়ে উঠেছে। পানির চাহিদা পূরণে পানির আহরণ, উন্নয়ন ও সুষ্ঠু ব্যবস্থাপনা একান্ত প্রয়োজন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন