নেপালে অাহত কবির এখন লাইফ সাপোর্টে

  23-03-2018 11:06PM

পিএনএস ডেস্ক: নেপালের কাঠমান্ডুতে উড়োজাহাজ দুর্ঘটনায় আহত কবির হোসেনের শারীরিক অবস্থা সংকটাপন্ন। তিনি ঠিকমতো নিঃশ্বাস নিতে পারছেন না। এ জন্য তাকে দ্রুত নেয়া হয়েছে ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) লাইফ সাপোর্টে।

শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ঢামেকের বার্ন ইউনিটের প্রধান ও অাহতদের চিকিৎসায় ১৪ সদস্যের সমন্বয়ে গঠিত মেডিকেল টিমের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, চিকিৎসাধীন কবির হোসেনের অবস্থা ভালো না। শ্বাস কষ্টে ভুগছেন তিনি। শ্বাস নিতে অসুবিধা হচ্ছে তার। তাই তাকে কিছুক্ষণ অাগে লাইফ সাপোর্টে নেয়া হয়েছে।

মেডিকেল টিমের বিশেষজ্ঞ চিকিৎসক ও অর্থপেডিক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. শামসুজ্জামান জানান, কবির হোসেনের শরীরের বিভিন্ন স্থানে জখম থাকায় ইনফেকসন হচ্ছে। এগুলোর ছোটখাটো সার্জারি করা সম্ভব হলেও বড় ধরনের সার্জারি করা সম্ভব হচ্ছে না। কারণ তার শরীর এখন সেই অবস্থায় নেই। সেই সঙ্গে শ্বাস-প্রশ্বাসে সমস্যায় ভুগছেন তিনি। তাই অাপাদত উন্নত চিকিৎসায় তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, কবির হোসেনের পাশাপাশি শাহিন বেপারীরও লাইফ সাপোর্টের প্রয়োজন রয়েছে। তবে তাকে এখনও বার্ন ইউনিটের অাইসিইউতে রাখা হয়েছে।

উল্লেখ্য, ঢামেকে চিকিৎসাধীন অাহত সাতজনের মধ্যে শেহরিন, কবির ও শাহিনের শ্বাস প্রণালীতে বার্ন হয়েছে। তাই শাহিন ও শেজরিনের অস্ত্রোপচার করা হয়েছে গত বুধবার। তারা এখন আইসিইউতে রয়েছেন। তবে কবিরের শরীরের অবস্থা ভালো না থাকায় অস্ত্রোপচার সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন চিকিৎসকরা।

অাহত বাকি পাঁচজন হলেন- মেহেদী হাসান, আলীমুন নাহার এ্যানী, সৈয়দা কামরুন নাহার স্বর্ণা, শেহরিন আহমেদ ও সৈয়দ রাশেদ রুবাইয়াত। তারা শঙ্কামুক্ত অাছেন। তবে তারা ট্রমা চিকিৎসায় রয়েছেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন