‘প্রতিবন্ধীদের সবধরনের সুবিধা দিতে হবে’

  



পিএনএস ডেস্ক: প্রতিবন্ধীদের ঝুঁকি কমাতে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর কার্যক্রমে সমন্বয় আনতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীকন্যা সায়মা ওয়াজেদ হোসেন।

তিনি বলেন, টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে প্রতিবন্ধীদের সবধরনের সামাজিক সুবিধা নিশ্চিত করতে হবে। বিশেষ করে দুর্যোগপরবর্তী তাদের ত্রাণ ও পুনর্বাসন কাজে বিশেষ গুরুত্ব দিতে হবে।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে এসব কথা বলেন তিনি। ডিস-অ্যাবিলিটি ইনটেনসিভ ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট শীর্ষক এই সম্মেলন আজ শেষ হবে।

আয়োজিত এক প্যানেল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সায়মা। যার মূল প্রতিপদ্য ছিল ‘মডেল ফর ফিজিক্যাল সাপোর্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অব ট্রমা ডিউরিং হিম্যাটারাইন ক্রাইসিস’।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে সচিব শাহ কামাল, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) হেলথ অ্যান্ড টেকনিক্যাল অফিসার সালমা সাকিল।

দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক অটিজম সংক্রান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার শুভেচ্ছা দূত সায়মা ওয়াজেদ হোসেন বলেন, প্রতিবন্ধীরা বোঝা নয়। সুযোগ দিলে এরা নিজেরাই নিজেরে সক্ষমতা প্রমাণ করতে পারে।

বিভিন্ন ধরনের মানসিক সমস্যায় আক্রান্ত শিশুদের শিক্ষার বিষয়ে গুরুত্বারোপ করে তিনি বলেন, সবাইকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে হবে। সমাজের সব ধরনের মানুষের শিক্ষা নিশ্চিত করার দিকে বাংলাদেশকে এগিয়ে যেতে হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech