প্রধানমন্ত্রীর ‘নির্বাচিত ১শ ভাষণ’ সব সরকারি দফতরে রাখার নির্দেশ

  20-05-2018 09:50PM

পিএনএস ডেস্ক : বেসরকারি একটি প্রকাশনা প্রতিষ্ঠান থেকে প্রকাশিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ নিয়ে ‘নির্বাচিত ১০০ ভাষণ’ সংকলনটি রেফারেন্স বই হিসেবে সব সরকারি দফতরে রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সব মন্ত্রণালয়ের সচিব (সিনিয়র সচিব, ভারপ্রাপ্ত সচিব), সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে এই নির্দেশনাপত্র পাঠানো হয়েছে।

৫৫২ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশন্স। বইটির দাম ৭৫০ টাকা। গত একুশে গ্রন্থমেলায় বইটি প্রকাশিত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকি স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, ‘নির্বাচিত ১০০ ভাষণ’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন অনুষ্ঠানে দেয়া ভাষণগুলোর মধ্যে থেকে ভাষণের সংকলন। ২০১৪ থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত উল্লেখযোগ্য ভাষণ নিয়ে সংকলনটি সাজানো হয়েছে। পুস্তকটিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে এই দুই মেয়াদের শেষপ্রান্তে এসে কৃষি, শিল্প, শিক্ষা, অবকাঠামো উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ সর্বক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি দৃশ্যমান হয়েছে।

সংকলনে নির্বাচিত ভাষণগুলোতে প্রধানমন্ত্রীর উন্নয়ন চিন্তা, রাজনৈতিক ও অর্থনৈতিক দর্শন এবং জনকল্যাণকামী কর্মসূচি বা পরিকল্পনার পরিচয় পাওয়া যাবে বলেও এতে উল্লেখ করা হয়।

জিনিয়াস পাবলিকেশন থেকে সাড়ে পাঁচশো পৃষ্ঠার সচিত্র সংকলনটি প্রকাশিত হয়েছে উল্লেখ করে চিঠিতে প্রকাশনীর ঠিকানা ও যোগাযোগের জন্য মোবাইল নম্বর দেয়া হয়েছে।

সংকলনটি রেফারেন্স বই হিসেবে মন্ত্রণালয়/বিভাগ/উপ-বিভাগহ এবং এর অধীনে বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ের দফতরগুলোকে সংগ্রহ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত চার বছরে দেশ-বিদেশে যেসব ভাষণ দিয়েছেন, তার মধ্য থেকে বাছাই করে একশ’ ভাষণ এই বইয়ে প্রকাশ করা হয়েছে। ভাষণের মধ্যে রয়েছে—১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৪-এর উদ্বোধন, অমর একুশে গ্রন্থমেলা ২০১৪ উদ্বোধন, সার্ক সাহিত্য উৎসব উদ্বোধন, স্বাধীনতা পুরস্কার ২০১৪, নৌবাহিনীর জাহাজ আবু বকর ও আলী হায়দার-এর কমিশনিং অনুষ্ঠান, বঙ্গোপসাগরে উষ্ণমণ্ডলীয় সামুদ্রিক ঘূর্ণিঝড় বিষয়ে ডব্লিউএমও/এসক্যাপ প্যানেল-এর অধিবেশন, মহান মে দিবস ২০১৪-২০১৫ পরবর্তী উন্নয়ন এজেন্ডায় অভিবাসন সংক্রান্ত বৈশ্বিক বিশেষজ্ঞ সভা উদ্বোধন, ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ উদ্বোধন, বিশ্ব পরিবেশ দিবস ২০১৪, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ২০১৪, সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৪ পুরস্কার বিতরণী অনুষ্ঠান, ব্লু-ইকোনমি আন্তর্জাতিক সেমিনার, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিরক্ষা গোয়েন্দা প্রধানগণের সম্মেলন, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০১৪, ডব্লিউএইচও দক্ষিণ-পূর্ব এশিয়া মন্ত্রিপর্যায়ের সম্মেলন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অটিজম বিষয়ক ইভেন্ট, বিমসটেক সচিবালয় উদ্বোধন, দ্বিতীয় বিশ্ব বাঘ স্টকিং সম্মেলন, জাতিসংঘে বাংলাদেশের সদস্য লাভের ৪০ বছরপূর্তি স্মারক বক্তৃতা, আন্তর্জাতিক বিনিয়োগ ফোরাম ২০১৪, ৬৯তম জাতিসংঘ সাধারণ অধিবেশন, স্পিকার ড. শিরীন শারমিন ও সাবের হোসেন চৌধুরীর সংবর্ধনা অনুষ্ঠান, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার, বাংলাদেশ বেতারের হিরকজয়ন্তী উদ্বোধন, বাংলাদেশ টেলিভিশনের সুবর্ণজয়ন্তী উৎসব, জাতির উদ্দেশে ভাষণ ৫ জানুয়ারি ২০১৫, অর্থনীতি সমিতির ১৯তম সম্মেলন, শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মশতবার্ষিকী উদযাপন, অমর একুশে গ্রন্থমেলা-১৯১৫, বার্ন ও প্লাস্টিক সার্জারি বিষয়ক সম্মেলন, আন্তর্জাতিক সুফি সম্মেলন ২০১৫, একুশে পদক ২০১৫ প্রদান অনুষ্ঠান, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৩, রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী উদ্বোধন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিবস উদযাপন, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশন, প্রধানমন্ত্রীর চ্যাম্পিয়ন অব দ্য আর্থ এবং আইসিটি পুরস্কার অর্জনে এফবিসিসিআিই সংবর্ধনা, বাংলাদেশ উন্নয়ন ফোরাম-২০১৫ সহ প্রধানমন্ত্রীর প্রদত্ত একশ’ বাছাই করা ভাষণ এ বইয়ে স্থান পেয়েছে।

বইয়ের ইনার পেজে জাতির পিতা বঙ্গবন্ধু, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের দুটি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুটি প্রতিকৃতি ছাড়াও বইয়ের শেষ পর্বে রয়েছে প্রধানমন্ত্রীর বিভিন্ন অনুষ্ঠানের ১৫টি আলোকচিত্র। এরমধ্যে রয়েছে বঙ্গবন্ধু প্রণীত ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থের প্রকাশনা উৎসবে গ্রন্থটির একটি পৃষ্ঠা দর্শকদের কাছে প্রদর্শনের এবং জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর প্রদত্ত বেতার ও টিভি ভাষণের একটি ছবি। প্রচ্ছদের দ্বিতীয় ও তৃতীয় পৃষ্ঠায় শেখ হাসিনার সংক্ষিপ্ত জীবনী ও তার প্রকাশিত বইয়ের নাম এবং প্রচ্ছদের চতুর্থ পৃষ্ঠায় রয়েছে ১০০টি ভাষণের বিষয়ে সংক্ষিপ্ত বিবরণ।

বইটির বিষয়ে প্রচ্ছদের পাতায় সংক্ষিপ্ত বিবরণে বলা হয়েছে, ‘নির্বাচিত ১০০ ভাষণ’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন অনুষ্ঠানে দেওয়া ভাষণগুলোর মধ্য থেকে বাছাই করা ভাষণের সংকলন। ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত উল্লেখযোগ্য ভাষণ নিয়ে সংকলনটি সাজানো হয়েছে। বক্ষ্যমাণ সংকলনে নির্বাচিত ভাষণগুলোতে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন চিন্তা, রাজনৈতিক ও অর্থনৈতিক দর্শন এবং জনকল্যাণকামী কর্মসূচি বা পরিকল্পনার পরিচয় পাবো। ’

পিএনএস/জে এ/ মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন