‘তিন সিটিতে এমপিরা প্রচারণার সুযোগ পাচ্ছেন না’

  12-06-2018 03:21PM


পিএনএস ডেস্ক: নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, সংশোধিত আচরণ বিধিমালার প্রজ্ঞাপন জারি না হওয়ায় এমপিরা রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণায় অংশ নিতে পারছেন না।

মঙ্গলবার দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, সংশোধিত আচরণ বিধিমালা ভেটিং হয়ে আমাদের কাছে এসেছে। বিষয়টি আজকের মিটিংয়ের এজেন্ডায় ছিল না। ঈদের পর কমিশন বৈঠকে প্রজ্ঞাপণের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সচিব বলেন, সংশোধিত আচরণ বিধিমালা ভেটিং হয়ে আমাদের কাছে এসেছে। বিষয়টি আজকের মিটিংয়ের এজেন্ডায় ছিল না। ঈদের পর কমিশন বৈঠকে প্রজ্ঞাপনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

ইসি কর্মকর্তারা জানান, কোনো নির্বাচনের তফসিল ঘোষণা যখন করা হবে, তখন যে আইন বিধি থাকবে, তার আলোকেই নির্বাচন হবে। তাই ঈদের পর সিটি করপোরেন নির্বাচনের সংশোধিত আচরণ বিধিমালার গেজেট হলে এমপিরা এ তিন সিটি নির্বাচনের প্রচারণায় অংশ নিতে পারবেন না।

প্রসঙ্গত, ১২ এপ্রিল স্থানীয় সরকারের সকল নির্বাচনে এমপিদের প্রচারণা ও স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনার সুযোগ রেখে আরচণ বিধির পরিবর্তন চেয়েছিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। আর ক্ষমতাসীনদের সেই দাবিই পূরণ করে আচরণ বিধি সংশোধন করে এমপিদের প্রচারণার সুযোগ নিয়ে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠায় ইসি। তবে দেশের প্রধান বিরোধী দল বিএনপি বরাবরই এর বিরোধিতা করে আসছিল।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন