দেশের ৮৩ শতাংশ দর্শক এখনো বিটিভি দেখেন: তথ্যমন্ত্রী

  

পিএনএস ডেস্ক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বেসরকারি টিভি চ্যানেল চালু হওয়ার কারণে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) দর্শক কমেছে এমন চিন্তার কারণ নেই। এখনো দেশের টেলিভিশন দর্শকের ৮৩ শতাংশ বিটিভি দেখেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে আবদুল মতিনের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী জানান, এখনো দর্শকদের কাছে বিটিভিই সব থেকে সমাদৃত চ্যানেল। অন্য যে কোনো সময়ের চেয়ে বিটিভি এখন জনমুখী ও দর্শকনন্দিত অনুষ্ঠান সম্প্রচার করে যাচ্ছে। পুরনো অনেক অনুষ্ঠান বাদ দিয়ে সময়োপযোগী অনেক অনুষ্ঠান প্রচার করছে। এতে করে দর্শকদের জনপ্রিয়তা আগের থেকে আরও বেড়েছে।

এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, যেহেতু বিটিভি একটি রাষ্ট্রীয় গণমাধ্যম তাই এটি দেশের ১৬ কোটি মানুষের চেতনার কণ্ঠস্বর এবং দায়বদ্ধ। তাই বিটিভি দর্শকদের হালকা বিনোদননির্ভর রুচিকে অনুসরণ করে না। এখানে রুচিশীল অনুষ্ঠান প্রচারে জোর দেয়া হয়।

শূন্য পদ: দিদারুল আলমের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, বাংলাদেশ বেতারে প্রথম শ্রেণির ২৫৬ পদ শূন্য রয়েছে। ২৫৬টি পদের মধ্যে ১০০টি পদের চাহিদাপত্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এছাড়া দ্বিতীয় শ্রেণির ৭৭টি পদ, তৃতীয় শ্রেণির ১৩৯টি পদ এবং ৪র্থ শ্রেণির ৭৪টি পদ শূন্য আছে বলে জানান তিনি।

এছাড়া বাংলাদেশ টেলিভিশনে গ্রেড-২ থেকে গ্রেড ২০-এর রাজস্ব খাতভুক্ত স্থায়ী অনুমোদিত পদ সংখ্যা এক হাজার ৬০২টি ও শূন্য পদ ৪৫৭টি। অনুমোদিত স্থায়ী পদ ছাড়াও রাজস্ব খাতভুক্ত অস্থায়ী পদ সংখ্যা ১২১টি। এখানে শূন্য পদ ৬৩টি বলে জানান তথ্যমন্ত্রী।

বজলুল হক হারুনের প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু জানান, ২০১৬ সালে শিল্পী ও কলাকুশলীদের সম্মানী অনেকাংশে বাড়ানো হয়েছে। সেটি আরও বাড়ানোর পরিকল্পণাও রয়েছে। এছাড়া প্রতিবছর মানসম্মত চলচ্চিত্র ও গুণী শিল্পীদের আজীবন সম্মাননাসহ জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়া হচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech