সৌদি পৌঁছেছেন ২৩৭১ হজযাত্রী

  15-07-2018 07:30AM

পিএনএস ডেস্ক: হজ ফ্লাইট শুরুর দিনে (১৪ জুলাই, শনিবার) সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার মোট ২ হাজার ৩৭১ জন বাংলাদেশি হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২টি ফ্লাইটে ৮২৩ জন সরকারি ব্যবস্থাপনার ও সৌদি এয়ারলাইন্সে ৫টি ফ্লাইটে বেসরকারি ব্যবস্থাপনার মোট ১ হাজার ৫৪৮ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছান। ঢাকা ও জেদ্দা হজ অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

জেদ্দা বিমানন্দরে কর্মরত ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, হজ ফ্লাইট চালুর প্রথম দিনে জেদ্দা বিমানবন্দরে হজযাত্রীদের সেবাদানে জনবলের সঙ্কট ছিল। ফলে বিমানবন্দরে ইমিগ্রেশনসহ বিভিন্ন কার্যক্রম কিছুটা বিলম্বিত হয়েছে। দীর্ঘ প্রায় ছয় ঘণ্টার ভ্রমণ শেষে বিমানবন্দরে নেমে হজযাত্রীদের অনেকেই ক্লান্ত হয়ে পড়েন। সৌদি কর্তৃপক্ষ কোরআন শরীফ, জায়নামাজ, টুপি ও তসবিহ উপহার দিয়ে হজযাত্রীদের স্বাগত জানিয়েছেন।

সৌদি সরকারের নির্দেশনা মেনে এবার পাসপোর্টের পেছনে মোয়াল্লেম, মক্কা ও মদিনার বাড়িভাড়ার ছাড়পত্র রাখা হয়। প্রথম তিনটি ফ্লাইটের যাত্রীরা জানান, ইমিগ্রেশন করতে তাদের পাঁচ থেকে ছয় ঘণ্টা সময় বিলম্বিত হয়েছে। তবে পরের তিন চারটি ফ্লাইটে ইমিগ্রেশনে দুই থেকে তিন ঘন্টা সময় লেগেছে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন বাংলাদেশি হজ করবেন। চলতি হজ মৌসুমে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ২০ লাখেরও বেশি হজযাত্রী ৬ হাজার ৭২টি ফ্লাইটে সৌদি আরবে অবতরণ করবেন। এর মধ্যে ৩ হাজার ৩৮৩টি জেদ্দায় ও মদিনা বিমানবন্দরে ২ হাজার ৬৮৯টি ফ্লাইট নামবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন