প্রাণিসম্পদ অধিদফতরে ১৭ হাজার পদ হচ্ছে - জাতীয় - Premier News Syndicate Limited (PNS)

প্রাণিসম্পদ অধিদফতরে ১৭ হাজার পদ হচ্ছে

  

পিএনএস ডেস্ক : প্রাণিসম্পদ অধিদফতরে অধিক জনবল নিয়োগের জন্য একটি নতুন জনবল কাঠামো (অর্গানোগ্রাম) প্রণয়ন করা হয়েছে। আর সেই লক্ষ্যে ১৬ হাজার ৯৭৯টি নতুন পদ সৃষ্টির উদ্যোগ নিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বর্তমানে প্রাণিসম্পদ অধিদফতরে মোট ১ হাজার ৬৯৫ জন কর্মকর্তা এবং ৭ হাজার ৭৬৭ জন কর্মচারী আছে। আর মোট পদের সংখ্যা ৯ হাজার ৪৬২টি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন অধিদফতরে অনেক শূন্য পদ রয়েছে। লোকবলের অভাবে ব্যাহত হচ্ছে এর কার্যক্রম।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এই মন্ত্রণালয়ের নিয়োগ প্রক্রিয়া ধীরগতির। এসব শূন্য পদে লোক নিয়োগ না হওয়ায় মাঠ পর্যায়ের কাজে সমস্যা হচ্ছে।

এরই মধ্যে প্রাণিসম্পদ অধিদফতর নতুন জনবল কাঠামোয় ৭ হাজার ৫৭২টি কর্মকর্তার পদ এবং ১৮ হাজার ৮৬৯টি কর্মচারীর পদসহ মোট ২৬ হাজার ৪৪১টি পদ তৈরির প্রস্তাব করেছে।

এদিকে নন-ক্যাডার ১৫৬টি পদ এবং দ্বিতীয় শ্রেণির ২৯৩টি পদ শূন্য রয়েছে। এসব শূন্যপদ পূরণে একটি প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। এর মধ্যে ১৮টি ক্যাটাগরিতে ৫৩ জনের নিয়োগ কার্যক্রম চলমান রয়েছে।

সূত্র জানায়, ৩৯তম বিসিএসের মাধ্যমে নিয়োগের জন্য ৩৪৪টি পদের চাহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মৎস্য অধিদফতরের ক্যাডার পদে শূন্য পদের সংখ্যা ৬৭০টি। গত ৩৬তম বিসিএসে ৪৮ জন, ৩৭তম বিসিএসে ৮৩ জন ও ৩৮তম বিসিএস মাধ্যমে ২০জন সর্বমোট ১৫১ জন কর্মকর্তার নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রইছউল আলম মণ্ডল বলেন, প্রাণিসম্পদ অধিদফতরে অধিক জনবল নিয়োগের জন্য একটি নতুন জনবল কাঠামো প্রণয়ন করা হয়েছে। প্রস্তাবটির অনুমোদন কার্যক্রম জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন।

প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, জনবল নিয়োগের কারণে মাঠ পর্যায়ে কাজের সমস্যা হচ্ছে এ কথা ঠিক না। তবে আমাদের জনবল প্রয়োজন। এজন্য নতুন জনবল কাঠামো করা হয়েছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech