খাদ্য অধিদপ্তরে আবেদন শেষ হচ্ছে মঙ্গলবার - জাতীয় - Premier News Syndicate Limited (PNS)

খাদ্য অধিদপ্তরে আবেদন শেষ হচ্ছে মঙ্গলবার

  

পিএনএস ডেস্ক : খাদ্য অধিদপ্তরে বিভিন্ন পদে ১১৬৬ জন নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ওইসব পদে নিয়োগের জন্য আবেদন করা যাবে ১৪ আগস্ট বিকেল ৫টা পর্যন্ত।

উপখাদ্য পরিদর্শক, উচ্চমান সহকারী, অডিটর, হিসাবরক্ষক কাম ক্যাশিয়ার, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীকে যে কোনো বিষয়ে কমপক্ষে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা সমমানের ডিগ্রিপ্রাপ্ত হতে হবে।

ল্যাব টেকনিশিয়ান পদে আবেদনের জন্য থাকতে হবে রসায়নসহ স্নাতক বা সমমানের ডিগ্রি। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য থাকতে হবে সাঁটলিপিতে গতি প্রতি মিনিটে ইংরেজি ৮০ শব্দ, বাংলা ৫০ শব্দ এবং কম্পিউটার মুদ্রণগতি ইংরেজি ৩০ এবং বাংলায় ২৫ শব্দ।

সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে সাঁটলিপি গতি থাকতে হবে প্রতি মিনিটে ইংরেজি ৭০ শব্দ, বাংলা ৪৫ শব্দ। এ ছাড়া কম্পিউটার মুদ্রণগতি থাকতে হবে ইংরেজি ৩০ শব্দ এবং বাংলায় ২৫ শব্দ।

ফোরম্যান পদে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং অটো মেকানিকস বা ইলেকট্রিক্যাল হাউস ওয়্যারিং বা ইলেকট্রিক্যাল লাইন মেইনটেন্যান্স বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিকস বা মেশিনিস্ট বা মেইনটেন্যান্স অব ইলেকট্রিক্যাল ইকুইপমেন্ট বা জেনারেল ইলেকট্রিশিয়ান বা ইলেকট্রিশিয়ান বা ইলেকট্রিক্যাল মেশিন মেইনটেন্যান্স বা জেনারেল ইলেকট্রনিকস ট্রেড বিষয়ে সার্টিফিকেট কোর্স অথবা এই বিষয়গুলোর যে কোনো একটিসহ এসএসসি ভোকেশনাল সনদ এবং দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

মেকানিক্যাল ফোরম্যান পদের এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং অটো মেকানিকস বা ইলেকট্রিক্যাল হাউস ওয়্যারিং বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিকস বা মেশিনিস্ট ট্রেড বিষয়ে সার্টিফিকেট কোর্স পাস অথবা এই বিষয়গুলোর যে কোনো একটিসহ এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ এবং দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলে আবেদন করা যাবে সহকারী উপখাদ্য পরিদর্শক পদে। অপারেটর পদে বিজ্ঞান বিভাগে স্নাতক বা সমমানের ডিগ্রিসহ ইলেকট্রিক্যাল বা মেকানিক্যাল যন্ত্রপাতি চালনার অভিজ্ঞতা, ইলেকট্রিশিয়ান ও ভেহিকল ইলেকট্রিশিয়ান পদে এসএসসি পাস এবং বৈদ্যুতিক 'খ' এবং 'গ' শ্রেণির কারিগরি পারমিট বা লাইসেন্সসহ দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

সহকারী ফোরম্যান, মিলরাইট পদে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং অটো মেকানিকস বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিকস বা মেশিনিস্ট বা ওয়েল্ডিং বা ডিজেল মেকানিকস বিষয়ে ট্রেড কোর্স সার্টিফিকেটধারী অথবা কারিগরি শিক্ষা বোর্ড হতে এই বিষয়গুলোর যে কোনো একটিসহ এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ এবং সংশ্নিষ্ট কাজে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটার মুদ্রাক্ষর পরীক্ষায় প্রতি মিনিটে ইংরেজি ২০ এবং বাংলায় ২০ শব্দ গতি চাওয়া হয়েছে।

ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটার মুদ্রাক্ষর পরীক্ষায় প্রতি মিনিটে ইংরেজি ৪০ এবং বাংলায় ৩০ শব্দের গতি থাকতে হবে। ল্যাবরেটরি সহকারী পদে বিজ্ঞান বিভাগে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ, সহকারী অপারেটর ও স্টেভেডর সরদার পদে জেনারেল মেকানিকস বা ফার্ম মেশিনারি ট্রেড বিষয়ে এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ভেহিকল মেকানিক, সাইলো অপারেটিভ ও সহকারী মিলরাইট পদে জেনারেল মেকানিকস বা ফার্ম মেশিনারি ট্রেড বিষয়ে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ এবং সংশ্নিষ্ট ক্ষেত্রে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞ হতে হবে এবং এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলে আবেদন করা যাবে স্প্রেম্যান পদে। তবে শারীরিক সক্ষমতাও থাকতে হবে এই পদে আবেদনের জন্য।

নিয়োগপ্রাপ্ত উপখাদ্য পরিদর্শক, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা বেতন পাবেন। এ ছাড়া সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারী, অডিটর, হিসাবরক্ষক কাম ক্যাশিয়ার, ল্যাবরেটরি টেকনিশিয়ান, ফোরম্যান, মেকানিক্যাল ফোরম্যান পদে নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা।

সহকারী উপখাদ্য পরিদর্শক, অপারেটর, ইলেকট্রিশিয়ান, ভেহিকল ইলেকট্রিশিয়ান, সহকারী ফোরম্যান, মিলরাইট পদে নিয়োগপ্রাপ্তরা পাবেন ৯ হাজার ৭০০ থেকে ২৩ হাজার ৪৯০ টাকা। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর, ল্যাবরেটরি সহকারী, সহকারী অপারেটর, স্টেভেডর সরদার, ভেহিকল মেকানিক, সহকারী মিলরাইট, সাইলো অপারেটিভ পদে নিয়োগপ্রাপ্তরা পাবেন ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা। স্প্রেম্যান পদে নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন ৮ হাজার ৫০০ থেকে ২০ হাজার ৫৭০ টাকা স্কেলে। এ ছাড়াও নিয়োগপ্রাপ্তরা পাবেন নির্দিষ্ট সুযোগ-সুবিধা।

আগ্রহী প্রার্থীরা dgfood.teletalk.com.bd-এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech