‘ক্যান্সার চিকিৎসায় জনসচেতনতা বাড়ানোর সুপারিশ’

  

পিএনএস ডেস্ক : বিভিন্ন খাদ্য দ্রব্যে প্রিজারভেটিভ প্রয়োগের ক্ষেত্রে ‘শরীরের জন্য তিকর নয়’, এমন সহনীয় মাত্রা নির্ধারণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এজন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় নিয়ে বৈঠক করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়। একইসঙ্গে থাইরয়েড, কিডনি, লিভার ও বোন ক্যান্সার নির্ণয় ও চিকিৎসায় বাংলাদেশে চালু হওয়া পরমাণু চিকিৎসাসেবার বিষয়ে জনসচেতনতা বাড়ানোর সুপারিশ করা হয়।

সংসদ ভবনে আজ অনুষ্ঠিত ‘বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ১৮তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, কমিটির সদস্য মোহাম্মদ আমান উল্লাহ, আয়েন উদ্দীন এবং নূরুল ইসলাম মিলন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, থাইরয়েড, কিডনি, লিভার ও বোন ক্যান্সারসহ বিভিন্ন রোগ নির্ণয় ও চিকিৎসায় বাংলাদেশের ২২টি মেডিকেল কলেজ ও হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা চালু রয়েছে। হাসপাতালগুলোতে ইনস্টিটিউট অব নিউকিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস বা ইনমাস প্রতিষ্ঠার মাধ্যমে নিনমাস চিকিৎসা সেবা দেয়া হয়। এছাড়া কমিটি বিজ্ঞান গবেষণায় বঙ্গবন্ধু বিজ্ঞান এবং প্রযুক্তি ফেলোশিপ ট্র্রাস্ট'র ফেলোশিপ প্রদানের সংখ্যা বৃদ্ধি করার সুপারিশ করা হয়।

বৈঠকে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে কমিটিকে জানানো হয় যে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ অন্যান্য পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য নিউকিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানী বাংলাদেশ লি. গঠন করা হয়েছে। এর জন্য স্বতন্ত্র বেতন কাঠামো গঠন করা হয়েছে। কোম্পানিতে এরমধ্যে ৮৩ জন প্রকৌশলী/বৈজ্ঞানিক কর্মকর্তা নিয়োগ পেয়েছেন। আরো ৩৮২জন কর্মকর্তা নিয়োগের প্রস্তুতি চলছে।

বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব, বিসিএসআইআরের চেয়ারম্যান, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

পিএনএস-জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech