জমে উঠেছে পশুর হাট

  

পিএনএস ডেস্ক : রাজধানীতে জমে উঠছে কোরবানির পশুর হাট। ঈদের আর মাত্র ১ দিন বাকি থাকায় হাটগুলোতে বাড়ছে ক্রেতা সমাগম। ক্রেতা সমাগম বেশি হওয়ায় খুশি বিক্রেতারা। সকালের দিকে কিছুটা কম থাকলেও, বেলা বাড়ার সাথে সাথে হাটগুলোতে বাড়ে, বেচা-বিক্রি।

হাট ঘুরে দেখা গেছে, এবারের কোরবানির হাটে দেশীয় গরুর সংখ্যাই বেশি। ক্রেতাদের কাছে দেশি গরুর চাহিদা বেড়েছে। তবে ভারতীয় গরুও রয়েছে। ব্যাপারিরা জানিয়েছে, মাঝারি আকারের গরুর চাহিদাই বেশি বলে। হাটে প্রচুর গরু রয়েছে। এখনও ট্রাক ভর্তি গরু আসছে হাটগুলোতো।

ক্রেতারা বলছেন, গত বছরের তুলনায় এবার গরুর দাম অনেক বেশি। অতিরিক্ত দাম হাঁকিয়ে গরু ছাড়ছেন না বিক্রেতারা। এমন অভিযোগ বিষয়ে ব্যাপারীরা বলছেন, খরচ বেশি। খাদ্য, ওষুধ, পরিবহন ও রাস্তার খরচ মিলে পশুর দাম বেশি পড়েছে।

সোমবার (২০ আগস্ট) সকাল থেকেই রাজধানীর হাটগুলোতে ক্রেতাদের ভিড় দেখা গেছে। চলছে ক্রেতা-বিক্রেতার দর কষাকষি। অনেকেই শেষ মুহূর্তে কিছুটা কম দামের অপেক্ষায় আছেন। বিক্রেতাদের ক্ষেত্রেও একই অবস্থা। কেউ এই মুহূর্তেই বিক্রি করে দিচ্ছেন। আবার কেউ আরও কিছুটা সময় দেখতে চাইছেন।

রাজধানীর গোলাপবাগ হাটে গিয়ে দেখা গেছে, একের পর এক গরু কিনে নিয়ে যাচ্ছেন মানুষ। বের হওয়ার পথে অবস্থান করে দেখা গেল মাঝারি আকারের গরুই বেশি বিক্রি হচ্ছে।

রাজধানীর শনিরআখড়া পশুর হাটে সকাল থেকেই ক্রেতার ভিড় দেখা গেছে। বেপারিদের সঙ্গে দরদাম চলছিল তাদের।

জয়পুরহাট থেকে আলীম মুন্সি ১৫টি গরু নিয়ে এসেছেন শনিরআখড়ার হাটে। এর মধ্যে রবিবার রাতে ৩টি বিক্রি হয়েছে। সোমবার সকালে বিক্রি হয়েছে আরো দুটি।

আলীম মুন্সি বলেন, মাঝারি সাইজের গরুর চাহিদা অনেক। ১৫টা আনছি। এখন আছে ১০টা। তিনি বলেন, ‘আমি গেলবারও ৯টা গরু নিয়ে আসছিলাম। দাম বেশি ধইরা বইসা থাইকা তো লাভ নাই। পোষাইলে বিক্রি কইরা দেই’।

এবারের ঈদুল আযহাকে সামনে রেখে ঢাকায় মোট ২৫টি পশুর হাট চূড়ান্ত করেছে দুই সিটি করপোরেশন।

এদিকে, রাজধানীর কোরবানির পশুরহাটগুলোতে ২৪ ঘণ্টার জন্য পুলিশ ফোর্স মোতায়েন করা হয়েছে। সবমিলে প্রায় ২ হাজার পুলিশ মোতায়েন রয়েছে। পশুরহাটে জাল টাকা শনাক্তকরণ মেশিন, মানি এসকর্ট টিম, ওয়াচ টাওয়ার, ক্লোজ সার্কিট ক্যামেরা, ইজারাদারদের স্বেচ্ছাসেবক নিয়োগ এবং ট্রাফিক সিস্টেমে শৃংখলা আনা হয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech