চালু হচ্ছে কুষ্টিয়া বাইপাস সড়ক, বদলে যাবে চিত্র

  15-09-2018 07:42PM

পিএনএস ডেস্ক : চলতি মাসেই খুলে দেয়া হচ্ছে কুষ্টিয়া শহর বাইপাস সড়ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বাইপাস সড়ক উদ্বোধন করবেন।

১৬ থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বলে বিষয়টি জানিয়েছেন কুষ্টিয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম।

বাইপাসটি খুলে দেয়া হলে এ অঞ্চলের সড়ক ব্যবস্থায় নবদিগন্তের সূচনা হবে। ২০ লাখ মানুষের স্বপ্নের বাইপাস সড়ক দিয়ে এ মাস থেকে গাড়ি চলবে জেনে আনন্দিত জেলাবাসী।

দেশের উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহার হবে কুষ্টিয়া শহর বাইপাস সড়ক। কুষ্টিয়া শহরকে নিরাপদ রাখতেই ব্যস্ততম সড়কের বিকল্প বাইপাস সড়ক নির্মাণের সিদ্ধান্ত নেয় সরকার।

শনিবার সকালে সরেজমিনে দেখা যায়, সড়ককের কাজ প্রায় শেষ। সড়ককের দুইপ্রান্ত বটতৈল মোড় ও ত্রিমোহনীতে গোলচক্করের কিছু কাজ চলছে। চলমান কাজ দুই-একদিনের মধ্যে শেষ হয়ে যাবে বলে জানান কর্মরত শ্রমিকরা।

কুষ্টিয়া সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, ২০১৬ সালের ২৮ জানুয়ারি ১২০ কোটি টাকা ব্যয়ে ৭ কিলোমিটার কুষ্টিয়া শহর বাইপাস সড়ক নির্মাণকাজ শুরু হয়। সড়কটি নির্মাণে কার্যাদেশ পান ঠিকাদারি প্রতিষ্ঠান মনিকো লিমিটেড। ২০০৫ সাল থেকে বাইপাস সড়ক নির্মাণ প্রক্রিয়া শুরু হলেও ভূমি অধিগ্রহণ জটিলতায় তা আটকে যায়। পরে ২০০৭-০৮ অর্থবছরে ফের শুরু হয় অধিগ্রহণ প্রক্রিয়া। নানা অনিশ্চিয়তার পর শেষ পর্যন্ত ২০১৬ সালে আলোর মুখ দেখতে পায় প্রকল্পটি। এরপর দ্রুতগতিতে বাইপাস সড়ক নির্মাণকাজ এগিয়ে যায়। সব জল্পনা-কল্পনা শেষে চলতি মাসেই কুষ্টিয়া শহর বাইপাস সড়ককে গাড়ি চলতে যাচ্ছে। প্রকল্পের ৭ দশমিক ৩ মিটার প্রশস্তের ডাবল লেনবিশিষ্ট মূল সড়কের ৪ কিলোমিটার প্রায় সাড়ে ৬ কিলোমিটার দৈর্ঘ্যের বাইপাস সড়ক, একটি পিসি গার্ডার সেতু ও ২১টি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হয়েছে।

এদিকে, সড়কটি চালু হলে জেলার আর্থ-সামাজিক চিত্র বদলে যাবে বলে মনে করছেন সাধারণ মানুষ। অর্থনৈতিক কর্মকাণ্ডের ক্ষেত্রে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ জেলা কুষ্টিয়া। উর্বর কৃষিজমি এ জেলার অর্থনীতির মূল ভিত্তি হলেও গত তিন দশকে এখানে গড়ে উঠেছে নানামুখি শিল্প। তবে সড়ক যোগাযোগ ব্যবস্থার দিক দিয়ে জেলাটি দীর্ঘদিন পিছিয়ে ছিল। বিশেষ করে শহরের ওপর দিয়ে যাওয়া মহাসড়কটি নিয়ে স্থানীয়দের অভিযোগ ছিল দীর্ঘদিনের। কারণ সড়কটিতে যানজট ও দুর্ঘটনায় প্রাণহানি ছিল নিত্য ঘটনা। এ অবস্থায় দীর্ঘদিন ধরেই জেলাবাসীর দাবি ছিল, একটি শহর বাইপাস সড়ক নির্মাণের। এ দাবির পরিপ্রেক্ষিতেই বাস্তবায়িত হয়েছে শহর বাইপাস সড়ক।

কুষ্টিয়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহবুল আলম বলেন, উত্তরবঙ্গ থেকে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যোগাযোগের মহাসড়কটি কুষ্টিয়া শহরের মধ্য দিয়ে যাওয়ায় এখানে নানামুখি বিড়ম্বনা ও যানজট ছিল নিত্য ঘটনা। তাছাড়া দুর্ঘটনায় প্রাণহানির চিত্রও ছিল উল্লেখযোগ্য। তবে বাইপাস সড়কটি খুলে দেয়া হলে সব বিড়ম্বনা থেকে মুক্তি পাবে শহরবাসী।

কুষ্টিয়া সড়ক জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, ইতোমধ্যে সকল কাজ সম্পন্ন করা হয়েছে। বটতৈল মোড় ও ত্রিমোহনীতে গোলচক্করের কিছু কাজ চলমান রয়েছে। আগামী ১৪ সেপ্টেম্বরের মধ্যেই সব কাজ শেষ হয়ে যাবে। ১৬ থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে যেকোনো দিন সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বাইপাস সড়কের উদ্বোধন করবেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন