বাংলাদেশে ১৩২০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণ করবে চীন

  

পিএনএস ডেস্ক :বাংলাদেশে ১৩২০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণ করবে চীন। এরই মধ্যে চীনের রাষ্ট্রায়ত্ব নির্মাণ ফার্ম নোরিনকো ইন্টারন্যাশনালের স্থানীয় একটি শাখা বিদ্যুৎ প্ল্যান্টটি করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

কোম্পানি বাংলাদেশের স্থানীয় কোম্পানি রুরাল পাওয়ারের সাথে যৌথভাবে কাজ করবে। ১২ সেপ্টেম্বর চীনা কোম্পানিটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

নোরিনকো ইন্টারন্যাশনাল পাওয়া এখানে ১৫২ মিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। এই দুটি কোম্পানিটিরই ৫০ শতাংশ করে শেয়ার থাকবে এই প্রকল্পে।

পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নে এই বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হলে দক্ষিণ অঞ্চলের তথা বরিশাল অঞ্চলের কুয়াকাটা সমুদ্র সৈকত ও বাংলাদেশের ৩য় সমুদ্র বন্দর পায়রা বন্দর এর বিদ্যুতের চাহিদা পূরণ সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

এই প্ল্যান্টের ধরন হবে ‘আল্ট্রা-সুপারক্রিটিক্যাল’ – এর অর্থ হলো এটা প্রায় ৪৩ শতাংশ দক্ষতার সাথে কাজ করবে এবং উচ্চমাত্রার বয়লার প্রেসার এবং উচ্চ তাপমাত্রায় কয়লা পুড়িয়ে এটা চালানো হবে। এটাতে ৬৬০ মেগাওয়াট জেনারেটরের দুটো সেট থাকবে যেগুলো থেকে বছরে ৮৫৮০ গিগাওয়াট-আওয়ার্স বিদ্যুৎ উৎপাদন হবে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech