একনেকে অনুমোদন পেল ইভিএম

  18-09-2018 03:26PM


পিএনএস ডেস্ক: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) বৈঠকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনাসহ ১২ হাজার ৫৪৪ কোটি টাকার ১৪টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে । এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৪ হাজার কোটি টাকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর শেরে বাংলানগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

সভাশেষে সংবাদ ব্রিফিংয়ে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা বলেন, ইভিএম ক্রয় প্রকল্পে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩৮২৫ কোটি ৩৪ লাখ টাকা। এরমধ্যে শুধু দেড় লাখ ইভিএম, সিস্টেম ও সংশ্লিষ্ট যন্ত্রপাতির ক্রয়ের জন্য ৩৫১৫ কোটি ৬১ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।
ফলে প্রতি ইউনিট ইভিএমের বাবদ ব্যায় ধরা হয়েছে প্রায় ২ লাখ টাকা।

প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ চলতি সময় থেকে ২০২৩ সালে পর্যন্ত।


মন্ত্রী জানান, একনেক সভায় পাশ হওয়া ১৪টি প্রকল্পের মধ্যে আছে জাতীয় নির্বাচনে ভোটগ্রহণসহ ভোট স্বচ্ছ করতে দেড়লাখ ইলেকট্রনিং ভোটিং মেশিন কেনার প্রকল্প।

এরপর গত একনেক সভায় ইভিএম কেনার প্রকল্প পাস হওয়ার আভাস দিয়েছিলেন পরিকল্পনা মন্ত্রী। এছাড়াও ঢাকা-শিলিগুড়ি রেল যোগাযোগের জন্য চিলাহাটি সীমান্ত পর্যন্ত নতুন রেল লাইন নির্মাণের প্রকল্প পাস হয়েছে আজকের একনেক সভায়।

এদিকে, গত অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপির প্রবৃদ্ধি হয়েছে রেকর্ড ৭.৮৬শতাংশ, যা প্রাথমিক হিসাবে ছিল ৭.৬৫ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশের ঘর অতিক্রম করে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন