অনলাইন মার্কেট প্লেসে বাংলাদেশ দ্বিতীয় : পলক

  

পিএনএস ডেস্ক : অনলাইন মার্কেট প্লেসের দিক থেকে বাংলাদেশ দ্বিতীয় স্থানে অবস্থান করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সরকারের আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি বলেন, যে নয় লক্ষ ইন্টারনেট ব্যবহারকারী ছিল আমাদের সময়ে তা নয় কোটিতে পরিণত হয়েছে। দেশের জনগনের ৬৮ ভাগই তরুণ। বাংলাদেশে তারুণ্যের যে শক্তি রয়েছে বিশ্বের অন্য কোন দেশে তা নেই। বাংলাদেশ এর আগে বিনামূল্যে সাবমেরিন ক্যাবল স্থাপনের সুযোগ হারিয়েছিল। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর তা করেছে। এছাড়াও সারদেশে ৪০ হাজার মাল্টিমিডিয়া ক্লাস রুম স্থাপন করা হয়েছে।

‘বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, রাজশাহী’র আওতায় আজ রবিবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আর/ভিআর/এমআর ল্যাব উদ্বোধন পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারে সকাল নয়টায় প্রতিমন্ত্রী এ ল্যাব উদ্বোধন করেন।

সভায় জুনায়েদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী তরুণদের জন্য যে ক্ষেত্র তৈরি করে দিয়েছে তা কাজে লাগাতে হবে। আমরা তরুণদের জন্য প্লাটফর্ম তৈরি করে দিয়েছি। কাজের গতিকে বৃদ্ধি এবং সময় অপচয় রোধের জন্য সারাদেশে ৫ হাজার ২শ' ৭২টি ইউনিয়নে ডিজিটাল সেন্টার ন্থাপন করা হয়েছে। সারাদেশে ২৮টি হাইটেক পার্ক স্থাপন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ২০২১ সালের মধ্যে দেশীয় প্রযুক্তি পণ্য বিদেশে রফতানি করে পাঁচ বিলিয়ন ডলার আয় করবে বলে সরকার আশা করছে।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম এমন হাইটেক ল্যাব উদ্বোধন করায় সরকারের কাছে কৃতজ্ঞা জানাচ্ছি। কেননা, এতে আমাদের শিক্ষার্থীরা উপকৃত হবে। আমাদের তরুণ সমাজের দক্ষতা বাড়বে।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাইটেক পার্কের প্রকল্প পরিচালক একেএম ফজলুল হক, প্রফেসর ইমেরিটাস ড. অরুণ কুমার বসাক, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. ওসমান গনি, রাবি প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, রাজশাহী মহানগর ও রাবি ছাত্রলীগের নেতাকর্মী ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech