এসকে সিনহার কেনা বাড়ির দাম কত?

  


পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে বাড়ি কিনেছেন বাংলাদেশের সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। আড়াই কোটি টাকা দামের এই বাড়িটি কিনে দিয়েছেন সিনহার ছোট ভাই অনন্ত কুমার সিনহা। অনন্ত দুই বছর আগে সে দেশে গিয়েছেন এবং বাড়ি কেনার মতো বিপুল পরিমাণ টাকার উৎস নিয়ে বাংলাদেশিদের মধ্যে প্রশ্ন উঠেছে।

সিনহা অবশ্য জোর দিয়েই বলেছেন, এই বাড়িটি তার নয়। তবে এ সংক্রান্ত অন্য প্রশ্নের জবাব দিতে অস্বীকার করেছেন তিনি। এই বাড়ির ক্রেতার ঠিকানা হিসেবে যে বাড়ির কথা বলা হয়েছে, সেখানে দুই মাস আগেই ভাড়া থাকতেন সিনহা।

সাবেক প্রধান বিচারপতির বিষয়ে গত ১৪ অক্টোবর সুপ্রিম কোর্ট এক বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে বলা হয়, সিনহার বিরুদ্ধে বিদেশে অর্থপাচারসহ ১১টি অভিযোগ আছে। এসব অভিযোগের বিষয়ে অবশ্য এখনও কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

এর মধ্যে বেসরকারি টেলিভিশন সময় টিভিতে সিনহার ভাইয়ের নামে বাড়ি কেনা নিয়ে সংবাদ প্রকাশ করে। এতে জানানো হয়, ভাইয়ের নামে নিউ জার্সির প্যাটার্সন এলাকার ১৭৯ জেসবার্স স্ট্রিটে তিন তলার ওই বাড়িটি আসলে সিনহারই। বাড়িটি কেনা হয়েছে দু্ই লাখ ৮০ হাজার ডলারে যা বাংলাদেশি টাকায় প্রায় দুই কোটি ৩০ লাখ টাকা।

দলিলপত্রে দেখা গেছে সিনহা যুক্তরাষ্ট্রে আসার সাত মাস পর গত জুনে বাড়িটি কেনা হয়েছে তার ভাই অনন্ত কুমার সিনহার মাধ্যমে। তবে ক্রেতার ঠিকানা ব্যবহার করা হয়েছে যে বাড়িটির সেখানে মাস দুয়েক আগে ভাড়া ছিলেন সিনহা। নতুন বাড়িটিতে গিয়ে সিনহার সঙ্গে কথাও বলেন সময় টিভির যুক্তরাষ্ট্র প্রতিনিধি হাসানুজ্জামান সাকী। তবে এ বিষয়ে সাবেক প্রধান বিচারপতির কোন সদুত্তর মেলেনি।

সিনহা বলেন, ‘এই বাড়িটি আমার, সরকার সেটা প্রমাণ করুক। আমি কোন প্রশ্নের উত্তর দেব না। আপনি কোন প্রশ্ন করবেন না। আমি সরি। আমি এত প্রশ্নের উত্তর দেব না।’

যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশি বিজ্ঞানী নুরুন্নবীর সঙ্গেও কথা বলেছে সময় টিভি। তিনি জানান, যুক্তরাষ্ট্রে সাধারণত ৫-১০ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে বাটি অর্থ ব্যাংক ঋণ নিয়ে বাড়ি কেনা হয়। তবে এই বাড়িটি কেনা হয়েছে নগদ অর্থে।

সিনহার ভাই দুই বছর আগে যুক্তরাষ্ট্রে গেছেন এবং তিনি এই সময়ের মধ্যেই কীভাবে এই বিপুল পরিমাণ টাকা আয় করে ফেলেছেন-সেটি নিয়েও প্রশ্ন রাখেন নুরুন্নবী।

আগস্টের শুরুতে প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় ফেসবুকে সিনহার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে জামায়াত নেতা মীর কাসেম আলীর ভাইয়ের কাছ থেকে টাকা নেয়ার অভিযোগ করেন।

মির কাশেমের সঙ্গে সিনহার সম্পর্কের বিষয়ে সজীব ওয়াজেদ জয় লেখেন,‘এই ঘটনা যারা দেখেছেন সেই প্রত্যক্ষদর্শী সাক্ষীও আছে। নিনন্দিত সাবেক প্রধান বিচারপতি সিনহা সম্প্রতি নিউ ইয়র্ক এসেছিলেন। সেখানে তিনি গোপনে যুদ্ধাপরাধী মীর কাসেমের ভাই মামুনের সাথে দেখা করেন। আমরা জানতে পেরেছি মামুনের কাছ থেকে তিনি বড় অংকের টাকা পেয়েছেন। টাকাটা তাকে দেয়া হয়েছে আমাদের সরকারের বিরুদ্ধে কথা বলার জন্য। তাদের এই আলাপ দেখেছে ও শুনেছে এরকম সাক্ষীও আছে।’

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech