এবার পানগাঁও নদী বন্দর চায় ভারত

  


পিএনএস ডেস্ক: বস্ত্র রপ্তানি এবং বাণিজ্য চালাতে হলদিয়া-পানগাঁও বন্দর ব্যবহার করার জন্য বাংলাদেশের কাছে আবেদন জানালো ভারত।

বর্তমানে চট্টগ্রাম বন্দর দিয়ে ভারতের এই রপ্তানির কাজ চলে। রপ্তানির কাজে সড়কপথে চট্টগ্রাম আসে জিনিস, সেখান থেকে জাহাজে রওনা হয়। সব মিলিয়ে দু’সপ্তাহ লেগে যায়। কিন্তু হলদিয়া বন্দর থেকে পানগাঁও বন্দরে রপ্তানি হলে তিনদিনের মধ্যেই পুরো ব্যাপারটা সম্পন্ন করতে পারবে ভারত।

ঢাকার অদূরে বুড়িগঙ্গা নদীর ওপরে পানগাঁও বন্দর। এই নদীবন্দর ব্যবহার করে বার্জে করে হলদিয়ায় থেকে পানগাঁও বন্দরে কন্টেনার আনা নেয়া করতে চায় ভারত।

এই বন্দরে কন্টেনার আনতে পারলে সড়কপথ এড়াতে পারবে ভারত বেচে যাবে বড় অংকের খরচ। বেশ কিছু কন্টেনার জড় হলে হলদিয়া থেকে তা বড় জাহাজে চলে যেতে পারে ইউরোপ–আমেরিকায়। তাতে খরচও কমবে ভারতের।

ভারতের এই প্রস্তাবে বাংলাদেশ রাজি হলে কলকাতা এবং হলদিয়া থেকে কলম্বো বা সিঙ্গাপুরে ভারত জাহাজে করে পাঠাতে পারবে বস্ত্রসামগ্রী।

ইতিমধ্যেই বাংলাদেশেকে প্রস্তাব দিয়েছে ভারতীয় কাস্টমস অথরিটি। তবে বাংলাদেশের তরফ থেকে এখনও পর্যন্ত এবিষয়ে কিছু জানানো হয়নি।বৈঠক করে এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech