বন্দি রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাচ্ছে সৌদি আরব!

  

পিএনএস ডেস্ক: সৌদি আরবে বর্তমানে প্রায় শতাধিক রোহিঙ্গা বন্দি রয়েছে। অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের অভিযোগে তাদের বন্দি রাখা হয়েছে। কিন্তু এসব বন্দিকে নিজেরা আশ্রয় দিতে নারাজ দেশটি।

মিয়ানমারে ওইসব নাগরিককে নিজ দেশে পাঠানোর কোনো উদ্যোগ না দিয়ে উল্টো বাংলাদেশে পাঠাতে যাচ্ছে দেশটি। কাতার টুডে, মিডলইস্ট আইসহ মধ্যপ্রাচ্যের একাধিক গণমাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে।

সৌদি আরবের পক্ষ থেকে বলা হয়েছে, যে রোহিঙ্গারা বর্তমানে সৌদি আরবে আটক রয়েছে তারা বাংলাদেশের পাসপোর্ট নিয়ে সৌদি আরবে গেছে। সেকারণে তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

তবে ওইসব রোহিঙ্গারা যে মিয়ানমারের নাগরিক তার প্রমাণ তাদের কাছে রয়েছে। রোহিঙ্গাদের কাছে মিয়ানমারের পরিচয়পত্র রয়েছে। কিন্তু সৌদি আরব তাদের মিয়ানমারের পরিবর্তে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে।

তাদের বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য ইতিমধ্যে একটি ফর্মে স্বাক্ষর নেয়া হয়েছে। তারা স্বেচ্ছায় দেশে ফিরছেন উল্লেখকৃত ফর্মে জোরপূর্বক স্বাক্ষর নেয়া হচ্ছে বলে খবরে উল্লেখ করা হয়েছে। স্বাক্ষরের জন্য রোহিঙ্গাদের ওপর শারীরিক নিপীড়নও চালানো হচ্ছে বলে মানবাধিকার কর্মী ও বন্দি রোহিঙ্গারা গণমাধ্যমকে জানিয়েছেন।

এ বিষয়ে বাংলাদেশ ও সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে মিডলইস্ট আইয়ের খবরে উল্লেখ করা হয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech