সংসদ প্রাঙ্গণে জানাজা হল না সাবেক ধর্ম প্রতিমন্ত্রীর

  12-11-2018 04:10PM

পিএনএস ডেস্ক : মৃত্যুর পরও ৭১ এর মুক্তিযুদ্ধে বিতর্কিত ভূমিকায় রাজাকার অপবাদ পিছু ছাড়েনি সাবেক ধর্ম প্রতিমন্ত্রী ও প্রবীণ আওয়ামী লীগ নেতা মাওলানা নুরুল ইসলামের। রোববার তিনি বার্ধক্যজনিত কারণে ৮৭ বছর বয়সে রাজধানীর এ্যাপলো হাসপাতালে মারা যান। সাবেক সংসদ সদস্য ও মন্ত্রী হওয়ার পরও জাতীয় সংসদ ভবনের দক্ষিন প্লাজায় গার্ড অব অনার ও জানাজার নামাজ হয়নি।

১৯৯৬ সালে ৭ম জাতীয় সংসদ নির্বাচনে জামালপুর-৪ সরিষাবাড়ি আসনে বিএনপির সাবেক মহাসচিব মরহুম আব্দুস সালাম তালুকদারকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। সেই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে আওয়ামী লীগ সরকার গঠন করলে ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। রাজাকার অপবাদে সংসদ ভবন প্রাঙ্গনে জানাজা নামাজ না হওয়ায় তার নিজ এলাকা জামালপুরের সরিষাবাড়িতে চলছে মিশ্র প্রতিক্রিয়া।

মাও. নুরুল ইসলাম বার্ধক্যজনিত কারণে রাজধানীর এ্যাপোলা হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় রবিবার ভোর সাড়ে ৫ টায় মারা যান। নিয়ম অনুযায়ী দুপুর সাড়ে ১২টায় জাতীয় সংসদ ভবন প্রাঙ্গনে তার প্রথম জানাযা নামাজ হওয়ার কথা থাকলেও সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ না করেই তা বাতিল করা হয়। তার নিজ এলাকা সরিষাবাড়িতে বিকেল ৪টায় জানাযা হওয়ার কথা থাকলে ঢাকা থেকে মরদেহ পৌঁছে সাড়ে ৪ টায়। মাগরিব নামাজের পর যমুনা সার কারখানার এমপ্লয়িজ ক্লাব মাঠে জানাযা নামাজ শেষে তাকে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়।

সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম বলেন, কেউ কেউ রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য মাও. নুরুল ইসলামকে রাজাকার বলে থাকে, তিনি এ অপবাদ নিয়েই চির বিদায় নিলেন। যারা তাকে এ অপবাদ দিয়েছে আমরা তাদের ক্ষমা করতে পারবো না।

উল্লেখ্য, সম্প্রতি ঢাকায় জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী মাও. নুরুল ইসলামকে রাজাকার বলে উল্লেখ করে বক্তব্য রাখেন। বিষয়টি নতুন করে আলোচনা-সমালোচনা সৃষ্টির মধ্য দিয়েই মাও. নুরুল ইসলামের মৃত্যু হয়।

পিএনএস/জ এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন