শীত ঝেঁকে বসার আগেই নিম্ন-আয়ের মানুষকে নিয়ে ভাবা জরুরি

  

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : আজ পয়েলা অগ্রহায়ণ। গ্রামাঞ্চলে শীত শুরু হয়ে গেছে। রাজধানী ঢাকায় শীত সেভাবে ধরা না দিলেও এসি ও পাখা খুব একটা চালাতে হচ্ছে না। রাতে অনেকে অতিরিক্ত কাপড় গায়ে জড়াচ্ছেন। শীত ঝেঁকে বসার আগে নিম্ন আয়ের মানুষের মাঝে গরম কাপড় বিতরণের আগাম প্রস্তুতির এখনই সময়।

শীতকে সামনে রেখে আগে মঙ্গা এলাকায় নানা ধরনের কমসূচি পালন করা হতো। নেওয়া হতো অতিরিক্ত সতর্কতা। কিন্তু পরিস্থিতি পাল্টে যাওয়ার সংঙ্গে বদলে গেছে মঙ্গা এলাকার জীবনচিত্র। ওই এলাকার মানুষ আজ কৃষিসহ আধুনিকতার ছোঁয়ায় অনেকটা সফল।

প্রবাদ আছে, সমস্যা নাগালের বাইরে চলে যাওয়ার উপক্রম হলে আমাদের টনক নড়ে। আগেভাগে খুব কমই আমরা সতর্ক থাকি বা হই। আধুনকতার এ যুগে আমরা যখন আবহায়ার খবর আগাম পেয়ে তৎপর হই, সেটা ভালো লাগে। এভাবে অন্য ক্ষেত্রেও আগে থেকে প্রস্তুতি নিয়ে রাখা উত্তম। উত্তম কাজটা যত বেশি করা যাবে, ততই মঙ্গল।

গ্রামাঞ্চলে শীতের আজে শুরু হয়ে গেছে। কুয়াশাও পড়ছে। কুয়াশার কারণে নদ-নদীতে লঞ্চ-স্টিমার ও ফেরি চালাচল বাধাগ্রস্ত হচ্ছে। সড়তে যানবাহন চলাচল করছে হেড লাইট জ্বালিয়ে অধিক সতর্কতায়। ঢাকার চার পাশে কুয়াশার দেখা মিলে।

শীত পড়তে শুরু করায় গাছিরা খেজুর গাছ সাঁচা শুরু করে দিয়েছেন। আগাম আমন ধান আসা শুরু হয়েছে। ফলে শীতের পিঠা আয়োজন চলছে। অনেক এলাকায় রাতে শীত অনেকটা বাড়ছে। শীত কঠিনভাবে ঝেঁকে বসার আগে নিম্ন আয়ের মানুষকে গরম কাপড় সরবরাহের বিষয়টি নিয়ে আগাম সতর্ক ব্যবস্থা গ্রহণ জরুরি।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়সহ বিভাগীয় ও জেলা-উপজেলা প্রশাসনকে ন্রি আয়ের মানুষের কতঅ মাথায় রেখে তাদের জন্য কম্বলসহ গরম কাপড় বরাদ্দ ও বন্টনের এখনই সময়। অতীতে দেখা গেছে শীত হরৈ যাওয়ার পর প্রশাসন গরম কাপড় বিতরণ করে হাসির খোরাক জমায়।

রাজধানী ঢাকাসহ সারা দেশের রেল স্টেশন, বাস ও লঞ্চ-স্টিমার টার্মিনাল, বস্তি এবং ফুটপাতে থাকা সর্বোপরি কক্সবাজারে আশ্রায় পাওয়া ১০ লক্ষাধিক রোহিঙ্গার নিম্ন আয়ের মানুষকে গরম কাপড় দেওয়ার ব্যবস্থা গ্রহণ সময়ের দাবি। সময়ের কাজ সময়ে করার দৃষ্টান্ত স্থাপনে প্রশাসনিক কর্মকর্তারাসহ সমাজের বিত্তবান, রাজনীতিক ও সামাজিক সংগঠনগুলো এখনই প্রয়োনীয় প্রস্তুতি নেওয়া প্রয়োজন। সংশ্লিষ্টদের মনে রাখতে হবে সময়ের এক ফোঁড় অসময়ের ১০ ফোঁড়ের চেয়ে উত্তম।

লেখক : বিশেষ প্রতিনিধি- পিএনএস

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech