‘জামায়াতে ইসলামী গণতন্ত্রের জন্য হুমকি’

  14-12-2018 08:57PM

পিএনএস ডেস্ক : ওয়াশিংটনে আয়োজিত ‘স্ট্যাবিলিটি, ডেমোক্রেসি অ্যান্ড ইসলামিজম’ শীর্ষক এক আলোচনা সভায় বাংলাদেশের সুষ্ঠু ও নিরাপদ নির্বাচনের আশাবাদ ব্যক্ত করেছেন প্রভাবশালী মার্কিন কনগ্রেসম্যান জিম ব্যাংকস। একই বক্তব্যে তিনি আরো বলেন জামায়াতে ইসলামী এর মতো গ্রুপ এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় হুমকি।

বাংলাদেশে গণতন্ত্রের বয়স খুব বেশি নয় উল্লেখ করে তিনি বলেন, কিছু উগ্রবাদী সংগঠন এই গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করবে।

বিগত নির্বাচনের সময় এমন গোষ্ঠীগুলো কিভাবে মাথাচাড়া দিয়ে উঠেছিল উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল গণতান্ত্রিক দেশ। বিশ্বদরবারে দেশটি তার অবস্থান জানাতে শুরু করেছে। কিন্তু জামায়াতে ইসলামীর মতো দলগুলো এই উন্নয়নের জন্য হুমকি।

জিম ব্যাংকস বলেন, গণফোরামের নেতাও বলছিলেন যে জামায়াত থাকলে তিনি বিএনপিকে জোটে নেবেন না।

কংগ্রেসম্যান বলেন, আসন্ন জাতীয় নির্বাচনের দিকে পুরো বিশ্ব তাকিয়ে আছে। যুক্তরাষ্ট্র চায় যেন একটি অবাধ, নিরপেক্ষ ও গণতান্ত্রিক নির্বাচন হোক এবং সবার ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত হোক।

আলোচনা সভায় আরও অংশ নেন লিবার্টি সাউথ এশিয়ার সেথ ওল্ডমিক্সন, মিডল ইস্ট ফোরামের স্যাম ওয়েস্ট্রপ ও ইনভেস্টিগেটিভ প্রজেক্ট অন টেরোরিজম এর আভা শংকর। সেমিনারটি সঞ্চালনা করেন হাডসন ইনস্টিটিউটের পরিচালক রাষ্ট্রদূত হুসাইন হাকানি।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন