রাজধানীর ৩৩ পয়েন্টে বসছে সিসি ক্যামেরা

  18-12-2018 09:29PM

পিএনএস ডেস্ক : এবার রাজধানীর উত্তরার আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ীর কাজলা সড়ক পর্যন্ত সিসি ক্যামেরার আওতায় আসছে। এরইমধ্যে ওই সড়কের ৩৩টি পয়েন্ট চিহ্নিত করে সেখানে ক্যামেরা স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ নিয়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ফাইবার এট হোম লিমিটেড নামে একটি বেসরকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারকে সই করেছে।

মঙ্গলবার ডিএমপি সদরদপ্তরে প্রতিষ্ঠানটির সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে ডিএমপির পক্ষে ডিসি (সদরদপ্তর) সুদীপ কুমার চক্রবর্তী ও ফাইবার এট হোমের পক্ষে এর ম্যানেজিং ডিরেক্টর মইনুল হক সিদ্দিকী স্বাক্ষর করেন। ওই সময়ে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ামহ ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগেও রাজধানীর গুলশান এলাকাসহ কয়েকটি এলাকা সিসি ক্যামেরার আওতায় আনে পুলিশ। পুলিশ কর্মকর্তারা বলছেন, নতুন এই রুটে ক্যামেরা স্থাপনের করা হলে যানজট নিরসন সহজ হওয়ার পাশাপাশি অপরাধ নিয়ন্ত্রণ ও নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা যাবে।
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ডিএমপি কমিশনার বলেন, এই প্রকল্প বাস্তবায়ন হলে শুধু যানজট নিয়ন্ত্রনই নয়; এতে ব্যক্তি, বিনিয়োগ, বানিজ্যিক ও সামাজিক নিরাপত্তা আরও সুদৃঢ় হবে। ট্রাডিশনাল অপরাধ নিয়ন্ত্রণের পাশাপাশি ব্যক্তি ও বানিজ্যিক নিরাপত্তায় সিসি ক্যামেরা কার্যকর ভূমিকা রাখবে।

ডিএমপির ট্রাফিক বিভাগের কর্মকর্তারা বলছেন, আব্দুল্লাহপুর থেকে কাজলা, মিরপুর গাবতলী থেকে মেয়র হানিফ ফ্লাইওভার ও কুড়িল বিশ্বরোডের পুরো অংশ সিসি ক্যামেরার আওতাভুক্ত করা হবে। সেক্ষেত্রে প্রথম পর্যায়ে আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ীর কাজলা পর্যন্ত সিসি ক্যামেরার আওতাভুক্ত করা হচ্ছে। এ সড়ক পর্যন্ত ৩৩টি পয়েন্টে ৩৮টি লোকেশন নির্ধারণ করা হয়েছে। প্রাথামিক পর্যায়ে ৮৮টি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। পর্যায়ক্রমে বাকি অংশগুলো সিসি ক্যামেরা সার্ভিলেন্সভুক্ত করা হবে।

পুলিশ কর্মকর্তারা বলছেন, ফাইবার এট হোম লিমিটেডের সঙ্গে আগামী ৩ বছরের জন্য চুক্তিটি করা হয়েছে। ওই সময়ের মধ্যে প্রতিষ্ঠানটি ক্যামেরা স্থাপন, সার্ভিসিং ও রক্ষণাবেক্ষণ করবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন