পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব

  


পিএনএস ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে পাকিস্তানের সরকারি ওয়েবসাইটে অবমাননাকর লেখা প্রকাশের প্রতিবাদে ঢাকায় দেশটির ভারপ্রাপ্ত হাইকমিশনার শাহ ফয়সাল কাকরকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গতকাল বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক তারেক মোহাম্মদ পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব করেন। তারেক মোহাম্মদ জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে পাকিস্তানের সরকারি ওয়েবসাইটে মানহানিকর বিভিন্ন লেখা প্রকাশ করা হয়েছে। বিষয়টি বিস্তারিতভাবে জানতে এবং এর প্রতিবাদ জানাতে শাহ ফয়সাল কাকরকে ডাকা হয়েছিল। তিনি বলেন, এ ঘটনার কড়া প্রতিবাদ জানিয়েছে ঢাকা। পাশাপাশি লিখিত একটি প্রতিবাদপত্রও ভারপ্রাপ্ত হাইকমিশনারকে দেয়া হয়েছে। তবে তলবের বিষয়টি অস্বীকার করেছেন শাহ ফয়সাল কাকর। তিনি বলেছেন, মিটিং ছিল তাই এসেছিলাম। বিভিন্ন বিষয়ে কথা হয়েছে।

প্রসঙ্গত, নতুন নিয়োগকে কেন্দ্র করে টানাপড়েনের কারণে ঢাকায় পাকিস্তান হাইকমিশনারের পদটি প্রায় এক বছর ধরে খালি রয়েছে। পাকিস্তানের সর্বশেষ হাইকমিশনার ছিলেন রফিকুজ্জামান সিদ্দিকী। গত বছর ফেব্রুয়ারিতে তিনি ইসলামাবাদ চলে গেছেন। গত মাসে পাকিস্তানের নতুন হাইকমিশনার হিসেবে পেশাদার কূটনীতিক সাকলাইন সাইয়াদাকে গ্রহণ করতে অস্বীকৃতি জানায় বাংলাদেশ। তার পরিবর্তে এই পদে নতুন নাম চাওয়া হয়েছে।

ঢাকায় নতুন হাইকমিশনার হিসেবে গত বছরের প্রথমার্ধেই সাকলাইন সাইয়াদার নাম প্রস্তাব করেছিল পাকিস্তান। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় এ প্রস্তাব অনুমোদন বা প্রত্যাখ্যান - কোনোটাই না করে বিষয়টি দীর্ঘদিন ঝুলিয়ে রেখেছিল। এ ব্যাপারে পাকিস্তান বারবার তাগাদা দিলেও বাংলাদেশ সাড়া দেয়নি। অবশেষে গত ৩০ জানুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে সাকলাইন সাইয়াদাকে ঢাকায় পাকিস্তানের হাইকমিশনার হিসেবে গ্রহণ করতে অস্বীকৃতির কথা জানিয়ে দেয়।

ঢাকায় গত বছর অনুষ্ঠিত ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে পাকিস্তান প্রতিনিধিদলের সদস্য হিসেবে সাকলাইন সাইয়াদার ভূমিকা বাংলাদেশের কাছে আপত্তিকর মনে হয়েছিল। এটাই তাকে হাইকমিশনার হিসাবে গ্রহণে অস্বীকৃতির কারণ বলে জানা গেছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech