কবি আল মাহমুদের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক

  16-02-2019 12:35PM

পিএনএস ডেস্ক :বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদের (৮২) মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার ( ১৬ ফেব্রুয়ারি) এক শোকবার্তায় কবি আল মাহমুদের রুহের মাগফিরাত কামনা করেন তিনি। পাশাপাশি কবি আল মাহমুদের শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান বিএনপি মহাসচিব।

শোকবার্তায় কবি আল মাহমুদকে দেশের একজন বরেণ্য প্রধান কবি হিসেবে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, তাঁর মৃত্যুতে দেশ একজন প্রতিভাবান গর্বিত সন্তানকে হারালো। যার অভাব সহজে পূরণ হবার নয়। গভীর অভিনিবেশ সহকারে সাহিত্য চর্চার পাশাপাশি দেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে তাঁর অংশগ্রহণ ছিল সর্বদায় স্মরণীয়।

তিনি বলেন, সারাবিশ্বের বাংলাভাষী মানুষ তাকে ( কবি আল মাহমদু) বর্তমান সময়ের প্রধান কবি হিসেবে অভিহিত করে। তাঁর কবি মনের অন্ত:স্থলে ছিল শ্রদ্ধা, কোমলতা, ঔদার্য ও সংকীর্ণহীনতা। তাঁর ভাবাশ্রয়ে গৃহীত হয়েছে বাংলাদেশের আবহমানকালের প্রাকৃতিক প্রাচুর্য, মানুষের ভালবাসা, চিরায়ত ঐতিহ্য এবং সমাজে বিরাজমান মূল্যবোধ। দেশীয় সংস্কৃতিকে তাৎপর্যময় দৃঢ়ভিত্তির ওপর দাঁড় করাতে তাঁর অবদান ছিল অপরিসীম।

বিএনপি মহাসচিব তার বিবৃতিতে আরও বলেন, কবিতা, গল্প, উপন্যাস, শিশুতোষ, গীতিকার হিসেবে কবি আল মাহমুদ ছিলেন ঈর্ষণীয় উচ্চতায়। দীর্ঘদিন সাংবাদিকতা পেশায় যুক্ত থেকে স্বৈরচারীর রক্তচক্ষুকে উপেক্ষা করে মত প্রকাশের স্বাধীনতার জন্য কারাবরণ করতেও দ্বিধা করেননি। সংবাদপত্রে তাঁর ক্ষুরধার কলাম ছিল অসহায়-উৎপীড়িত মানুষের মনের ভাষা। তিনি ছিলেন জাতীয়তাবাদী কবি। এই যুগজয়ী যুগপুরুষ-এর মৃত্যুতে দেশবাসীর ন্যায় আমিও মর্মাহত ও শোকাহত। আমি মরহুমের রুহের মাগফিরাত কামনা করছি এবং তাঁর শোকাহত পরিবারবর্গ, ভক্ত ও শুভাকাঙ্খীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

এর আগে শুক্রবার রাত ১১টা ৫ মিনিটে রাজধানীর ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বাংলাদেশের অন্যতম প্রধান কবি আল মাহমুদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি দির্ঘদিন ধরে নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। কবি আল মাহমুদ স্ত্রী-সন্তানসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন