জাতীয় প্রেস ক্লাব নেতাদের সঙ্গে মতবিনিময় বিদেশি সাংবাদিকদের

  

পিএনএস ডেস্ক : বিভিন্ন দেশ থেকে আসা খ্যাতিমান লেখক, সাংবাদিক ও সাহিত্যিক সোমবার জাতীয় প্রেস ক্লাব পরিদর্শন করেন। এ সময় তারা প্রেস ক্লাব নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়ে মিলিত হন। প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এ মতবিনিময় অনুষ্ঠানে বাংলাদেশসহ সারাবিশ্বের গণমাধ্যমের বিদ্যমান পরিস্থিতি, সাংবাদিকতার অবস্থা ও সমসাময়িক বিষয় নিয়ে আলোচনা করেন সফররত সাংবাদিক প্রতিনিধি দল ও প্রেস ক্লাব নেতৃবৃন্দ।

বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপক বিস্তারের এ যুগে গণমাধ্যমের দায়িত্বশীলতা ও প্রতিকূলতা এ আলোচনায় ব্যাপকভাবে স্থান পায়। আগত অতিথিরা জাতীয় প্রেস ক্লাবের সদস্য সংখ্যা, নির্বাচন পদ্ধতি, সাংগঠনিক কাঠামো ও কার্যক্রম সম্পর্কে বিশদ জানতে চান। প্রেস ক্লাব নেতারা তাদের জানান, সদস্যদের প্রত্যক্ষ ভোটে গণতান্ত্রিকভাবে নির্বাচিত একটি ব্যবস্থাপনা কমিটি দু'বছরের জন্য প্রেস ক্লাব পরিচালনা করে। মত-পথের পার্থক্য থাকলেও জাতীয় প্রেস ক্লাব বাংলাদেশের সাংবাদিকদের ঐক্যবদ্ধ একটি প্ল্যাটফর্ম।

অতিথি সাংবাদিকরা বাংলাদেশের গণমাধ্যম পরিস্থিতি, গণমাধ্যমের আয়, চ্যালেঞ্জসমূহ ইত্যাদি বিষয়ে নানা প্রশ্ন করেন। প্রেস ক্লাব নেতারা সেসব প্রশ্নের উত্তর দেন। মতবিনিময়ের শুরুতে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলমের সভাপতিত্বে অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য দেন সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন।

আলোচনায় অংশ নেন ক্লাবের সাবেক সভাপতি হাসান শাহরিয়ার, রিয়াজউদ্দিন আহমেদ ও মুহম্মদ শফিকুর রহমান এমপি, সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, ক্লাবের সিনিয়র সহসভাপতি ওমর ফারুক। মঞ্চে উপস্থিত ছিলেন বাসসের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, সিনিয়র সাংবাদিক শফিকুল করিম সাবু, সুভাষ চন্দ বাদল, ক্লাবের যুগ্ম সম্পাদক মাঈনুল আলম, সিনিয়র সাংবাদিক অজিত কুমার সরকার প্রমুখ। প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ শ্যামল দত্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন।

যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্স, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, মিসর, ফিলিপাইন, ভারত, শ্রীলংকা, সংযুক্ত আরব আমিরাত, ভুটান, নাইরেজিয়া, বাহরাইন, ব্রাজিলসহ ২৪টি দেশের ৪৮ জন সাংবাদিক-সাহিত্যিক এ প্রতিনিধি দলে ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের 'ভিজিট বাংলাদেশ' প্রোগ্রামের আমন্ত্রণে একই মন্ত্রণালয়ের এপটারনাল পাবলিসিটি উইংয়ের ব্যবস্থাপনায় এই লেখক-সাংবাদিকরা ১৩ এপ্রিল বাংলাদেশ সফরে আসেন। ১৯ এপ্রিল তারা দেশে ফিরে যাবেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech