ব্রুনাইয়ে সুলতানের রাজকীয় ভোজে প্রধানমন্ত্রী

  23-04-2019 03:59AM

পিএনএস ডেস্ক :ব্রুনাই সফররত শেখ হাসিনার সম্মানে সুলতান হাসানাল বলকিয়ার দেয়া নৈশ ভোজে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

সোমবার (২২ এপ্রিল) রাতে সুলতানের সরকারী বাসভবন ইস্তানা নুরুল ইমানের রয়্যাল বাঙ্কোয়েট হলে এ নৈশভোজ অনুষ্ঠিত হয়। রাজকীয় এই নৈশ ভোজে যোগ দেন দেশটির উচ্চপদস্থ কমকর্তারা। নৈশভোজ শেষে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রধানমন্ত্রী তার শুভেচ্ছা বক্তব্য বলেন, বাংলাদেশের বন্ধুপ্রতীম রাষ্ট্র ব্রুনাই। দুই দেশের মধ্যকার সোহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও গতিশীল করে তুলতে চাই।

এসময় প্রধনমন্ত্রী নব্বুই দশকের শুরুতে নিজের ব্রুনেই সফরের স্মৃতিচারণ করে করে বলেন, আমার ছোট বোন শেখ রেহানা ওইসময় ব্রুনাই থাকতেন।

এর আগে ব্রুনাইয়ের সুলতান বলকিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী । বৈঠকে তিনি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য পাঁচটি দেশের সমন্বয়ে আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের প্রস্তাব দেন।

প্রধানমন্ত্রী ব্রুনেইয়ের জামে আসর মসজিদ পরিদর্শনে যান এবং সেখানে আসরের নামাজ আদায় করেন। এসময় দেশবাসীর কল্যাণ ও সম্মৃদ্ধি কামনা করে দোয়া করেন তিনি।

বৈঠক শেষে দুই দেশের মধ্যে সাতটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

এর আগে রোববার ব্রুনেই পৌঁছে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। পরে বাংলাদেশ হাই কমিশনারের দেওয়া নৈশভোজে অংশ নেন।

সোমবার বিকালে এম্পায়ার হোটেলে ব্রুনাই ও বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে অনুষ্ঠেয় এক বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী। পরে তিনি জামে আসর মসজিদ পরিদর্শন করেন এবং সেখানে আসরের নামাজ আদায় করেন। রাতে সুলতানের দেওয়া ভোজসভাতেও তিনি যোগ দেন।

মঙ্গলবার সকালে ব্রুনয়ের রাজধানীর কূটনৈতিক এলাকা জালান কেবাংসানে বাংলাদেশ হাই কমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন শেখ হাসিনা। পরে তিনি রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করবেন।

সেদিন স্থানীয় সময় বিকাল ৫টায় ঢাকার উদ্দেশে ব্রুনাই ছাড়বেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ সময় সন্ধ্যায় ঢাকা পৌঁছানোর কথা রয়েছে তার।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন