রাজধানীতে ২৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

  




পিএনএস ডেস্ক: রাজধানীতে আজ শুক্রবার (১৭ মে) সন্ধ্যায় তীব্র বেগে বয়ে যাওয়া ঝড়ো হাওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আব্দুল বারেক রাত ১০টায় জানান, ঘণ্টায় ৬৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড়ের সময় রাজধানীতে ২৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। মুষলধারে বৃষ্টি হওয়ায় স্বল্প সময়ে এ পরিমাণ বৃষ্টিপাত রেকর্ড করা হয় বলেও জানান তিনি।

আজ দিনভর আকাশে মেঘের ঘনঘটা ছিল না। প্রচণ্ড গরমে রাজধানীসহ সারাদেশের মানুষ হাঁপিয়ে উঠেছিল।অনেকটা অপ্রত্যাশিতভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ইফতারের আগে এবং রাজধানীতে ইফতারের পরপরই প্রচণ্ড ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত শুরু হয়। তীব্র গরমের পর বৃষ্টিপাত অনেকের জন্য আরামদায়ক হলেও রাজধানীসহ সারাদেশে বজ্রপাতে-ঝড়ে প্যান্ডেল ভেঙে কমপক্ষে পাঁচজন নিহত ও কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন।

রাজধানীতে হঠাৎ ঝড়-বৃষ্টিতে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটের প্যান্ডেল ভেঙে পড়ে নামাজরত অবস্থায় এক মুসল্লির মৃত্যু হয়েছে। একজন পুলিশসহ আহত হয়েছেন অন্তত ১৫ জন। নিহতের নাম শফিকুল ইসলাম (৩৬)। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

অন্যদিকে ইফতারের আগে চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁয় ঝড়-বৃষ্টির সময় বজ্রপাতে চারজন নিহত হয়েছেন। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের শ্রীরামপুর এলাকায় বজ্রপাতে দুইজন নিহত হন।

এদিকে বৈরী আবহাওয়ায় ঢাকায় নামতে না পেরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও অপর একটি বেসরকারি বিমান সংস্থার দুটি ফ্লাইট চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে।

শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৭টার দিকে রাজশাহী থেকে ছেড়ে আসা ঢাকামুখী বিমানের ফ্লাইট (বিজি-৪৯২) চট্টগ্রামে অবতরণ করে। এরপর সৈয়দপুর থেকে ঢাকামুখী রিজেন্ট এয়ারওয়েজের আরেকটি ফ্লাইট (১৫৮) চট্টগ্রামে অবতরণ করে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech