‘বাংলাদেশের উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে বিআরআই’

  

পিএনএস ডেস্ক : প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, চীনের উদ্যোগে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ বা বিআরআই বাংলাদেশের উন্নয়নের লক্ষ্যমাত্র অর্জনে সহায়ক হবে।

শনিবার জাতীয় প্রেসক্লাবের আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। চীন সরকারের বিআরআই উদ্যোগের অংশ হিসেবে এবং বাংলাদেশ-চীন সিল্ক রোড ফোরাম গঠনের লক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে গওহর রিজভী বলেন, বিআরআইকে বলা হচ্ছে এশীয় বিশ্বায়নের কর্মসূচি। সবচেয়ে বেশি দেশ, বিপুল বিনিয়োগ এবং বিশ্বের সর্বাধিক জনসংখ্যাকে জড়িত করার এই পরিকল্পনা একুশ শতকের বৃহত্তম উন্নয়ন প্রকল্প। এটা বাংলাদেশের জন্যও গুরুত্বপূর্ণ হতে পারে।
তিনি বলেন, বর্তমান সরকার যোগাযোগের উন্নয়নের ওপর যথেষ্ট গুরুত্ব দিয়ে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। এ ক্ষেত্রে বিআরআই বাংলাদেশের উন্নয়নের লক্ষ্য পূরণে সহায়তা করতে পারে। তিনি আরো বলেন, ইতোমধ্যে বাংলাদেশ, ভুটান, ইন্ডিয়া, এবং নেপাল (বিবিআইএন) ও বাংলাদেশ, চীন, ইন্ডিয়া, মিয়ানমারের (বিসিআইএম) উদ্যোগের সঙ্গে আমরা যুক্ত হয়েছি। বিআরআইকে আমরা স্বাগত জানাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝু বলেন, বাংলাদেশ-চীন সিল্ক রোড ফোরাম এমন একটা সময় গঠন করা হচ্ছে, যখন বাংলাদেশের অর্জন অনেক বেশি। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং মনে করেন, আমরা দুই দেশ একে অপরের জন্য নতুন নতুন সুযোগ সৃষ্টি করতে পারবো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। এ সময় সাবেক তথ্যমন্ত্রী ও সংসদ সদস্য (এমপি) হাসানুল হক ইনু, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ আল ক্বাফী (কাফি রতন), ন্যাপের ভারপ্রাপ্ত সম্পাদক ইসমাইল হোসেন, সাম্যবাদী দলের পলিট ব্যুরোর সদস্য সাইফুল হক প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দিলীপ বড়ুয়াকে সভাপতি ও শহীদুজ্জামানকে মহাসচিব করে ৪৯ সদস্যের বাংলাদেশ-চীন সিল্ক রোড ফোরামের নির্বাহী কমিটি গঠনের ঘোষণা দেন হাসানুল হক ইনু।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech