কৃষকরা উৎপাদন বন্ধ করলে উন্নয়নের রোল মডেল খুঁজে পাওয়া যাবে না : আ স ম রব

  

পিএনএস ডেস্ক : জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সরকার এপ্রিল মাসে ধান কেনার কথা থাকলেও তা না কিনে কৃষককে মধ্যস্থতাকরীদের কাছে জিম্মি করে ফেলেছে। পৃথিবীর সকল দেশে কৃষকরা উৎপাদন করে লাভ করে, আর আমাদের দেশের কৃষকরা লস করে। ক্ষোভে দুঃখে কৃষক পাকা ধান ক্ষেতে আগুন দিচ্ছে এর পরিণতি ভয়াবহ। মধ্যস্থতাকারী সুবিধাভোগীদের কাছ থেকে ধান না কিনে সরাসরি কৃষকের কাছ থেকেই ধান ক্রয় করতে হবে।

ধানের ন্যয্য মূল্য থেকে কৃষকদের বঞ্চিত করার প্রতিবাদে শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে জেএসডি আয়োজিত বিক্ষোভ সমাবেশে জেএসডি সভাপতি এসব কথা বলেন।

দলের সহ-সভাপতি মিসেস তানিয়া রবের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তব্য দেন মো. সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, কামাল উদ্দিন পাটোয়ারী, অ্যাড. সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, অ্যাড. সৈয়দ ফাতেমা হেনা প্রমুখ।

আ স ম আবদুর রব আরও বলেন, উৎপাদন খরচ থেকে ৩০০ টাকা কমে প্রতি মণ ধান বিক্রি করতে হচ্ছে। পুঁজিপতিরা ব্যাপক ঋণ মওকুফ পাচ্ছে, হাজার হাজার কোটি টাকা লুট হচ্ছে। মেঘা প্রকল্পের নামে অপচয় হচ্ছে। অথচ ১৭ কোটি মানুষের খাদ্যের যোগানদাতা কৃষকদের ভর্তুকি দেয়া হচ্ছে না।

এ সময় তিনি একদিকে চাল রপ্তানি করা অপরদিকে আমদানি করার এ ভানুমতির খেল বন্ধ করার দাবি জানান। বলেন, মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ করতে হবে। এদেরকে বিচারের আওতায় আনতে হবে। কৃষকরা উৎপাদন বন্ধ করে দিলে উন্নয়নের রোল মডেল খুঁজেও পাওয়া যাবে না। দেশে দুর্ভিক্ষ নেমে আসবে। ১৭ কোটি মানুষ না খেয়ে মারা যাবে। একই সঙ্গে তিনি পাটকল শ্রমিকদের ৯ দফা দাবি, মজুরি কমিশন ঘোষণা, গার্মেন্টস শ্রমিকদের দাবি মেনে নেয়ার আহ্বান জানান।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech